দাকোপে কৃষক মাঠ দিবস পালিত

0
469

দাকোপ প্রতিনিধি :
খুলনার দাকোপ উপজেলার পানখালী ইউনিয়নে বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউটের আয়োজনে এবং অষ্ট্রেলিয়ার এসিআইএআর ও বাংলাদেশ কেজিএফ’র অর্থায়নে ইউনিয়ন পরিষদ সংলগ্ন কৃষক রাজ্জাক শেখের ধান ক্ষেতে কৃষক মাঠ দিবস পালিত হয়।
গত বৃহস্পতিবার সকাল ১০টায় আয়োজিত মাঠ দিবসে সভাপতিত্ব করেন বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জাহাঙ্গীর কবির।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, লবনাক্ত এলাকায় বোরো মৌসুমে ধানের এই ফলনকে একটি যুগান্তকারী সাফল্য হিসাবে অবহিত করা যায়। হেক্টর প্রতি ৭.৬ টন ব্রি- ৬৭ জাতের ধান উৎপাদন হওয়ায় আমি এবং আমার এলাকার কৃষকরা অবাক হয়েছি। আশা করি আগামী বোরো মৌসুমে সুপেয় পানির ব্যবস্থা করে উদ্যোক্তাদের সহযোগীতায় ধান আরো বেশী জমিতে ফলানোর চেষ্টা করা হবে।
এসময় বিশেষ অতিথির বক্তব্য করেন, পানখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল কাদের, বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট বৈজ্ঞানিক প্রিয়লাল চন্দ্র পাল, বৈজ্ঞানিক বেলাল হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন ইউপি সদস্য রফিকুল ইসলাম, খোরশেদ শেখ, কৃষক আব্দুর রাজ্জাক শেখ, মোজাম্মেল শেখ, এরশাদ শেখ, রফিক সরদার, বিভুতি সরদার, করিম শেখ, আবুল ফকির, ঠাকুরদাসী রায়সহ আরও অনেকে। এ ধান কর্তনের সময় এলাকার শত শত কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।