দাকোপে আটককৃত হরিণ সুন্দরবনে অবমুক্ত

0
547

আজিজুর রহমান, দাকোপ
খুলনার দাকোপ উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নে স্থানীয়দের হাতে আটককৃত হরিণটি সুন্দরবনে অবমুক্ত করেন বন বিভাগ।
সুত্রে জানা যায়, গতকাল শনিবার (৩১ মার্চ) ভোর ৫টায় ইউনিয়নের উত্তর কামিনিবাসীয়া তাঁতখালী ¯øুইজ গেটের পাশে বিলের মধ্যে এলাকাবাসি হরিণটিকে প্রথমে দেখতে পায়। গ্রামবাসীর তাড়া খেয়ে হরিণটি পরিমল মন্ডলের বাড়ির পুকুরের মধ্যে লাফ দিয়ে পড়ে এবং আটক হয়। খবর পেয়ে উক্ত ইউনিয়নের চেয়ারম্যান উপজেলা প্রশাসনকে জানান। উপজেলা প্রশাসন এবং স্থানীয়দের খবর মোতাবেক নলিয়ান ফরেষ্টের স্টেশন কর্মকর্তা দ্রæত ঘটনা স্থলে এসে হরিণটি জনতার কাছ থেকে উদ্ধার করেন।
এ বিষয়ে তিলডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রনজিৎ মন্ডল জানান, আমি খবর পেয়ে প্রথমে উপজেলা প্রশাসনকে জানাই এবং হরিণটির শরীরে যেন কেউ কোনো আঘাত না করে তার জন্য স্থানীয়দের সতর্ক করি।
নলিয়ান ফরেষ্ট স্টেশনের কর্মকর্তা মোঃ মকরুল ইসলাম আকন্দি মুঠোফোনে বলেন, আমরা সকাল সাড়ে ৬ টায় খবর পাই এবং স্পীডবোট নিয়ে দ্রæত ঘটনা স্থলে গিয়ে ৭টার সময় হরিণটি উদ্ধার করি। পরে হড্ডা ক্যাম্পে নিয়ে ক্যাম্পের অন্যান্য কর্মকর্তা ও সুতারখালীর ইউপি সদস্য ভবতোষ মন্ডলের উপস্থিতিতে হরিণটিকে সুন্দরবনে অবমুক্ত করি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুল আলম হরিণটির বিষয়ে বলেন, সকাল ৬টার দিকে খবর পেয়ে বন বিভাগকে খবর দিই। ইউপি চেয়ারম্যানকে জানাই হরিণটির সার্বিক নিরাপত্তার জন্য। এরপর বন বিভাগ কর্তৃক হরিনটিকে সুন্দরবনে ছেড়ে দেওয়া হয়েছে।