দাকোপে অবৈধ জাল নির্মূলকরণ অভিযান শেষ

0
279

দাকোপ (খুলনা) প্রতিনিধি, খুলনাটাইমস:
খুলনা জেলার দাকোপ উপজেলায় মঙ্গলবারে শেষ হয়েছে মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ জাল নির্মূলকরণের বিশেষ অভিযান-২০১৮।
জানা গেছে, উপজেলার বিভিন্ন নদ-নদীতে এসময় মাছের প্রজন্ম ক্ষমতাবৃদ্ধি ও ডিমসহ পোনা মাছ থাকে। তাই জলাশয়ে মাছের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে, অবৈধ জাল দ্বারা এসকল মাছ না ধরা হয় সে জন্য মৎস্য দপ্তর এ উদ্যোগ নেয়।
উপজেলা মৎস্য দপ্তর সুত্রে জানা যায়, ১৫ জনুয়ারী থেকে ৩০ জানুয়ারী পর্যন্ত উপজেলার বিভিন্ন নদী খালে অভিযান চালিয়ে, বর্তমান বাজার মূল্য ৩৬ লক্ষ টাকার ২২ হাজার ৮ শত মিটার বেহুন্দি জাল, ১৫ লক্ষ টাকার ২৭ হাজার মিটার কারেন্ট জাল ও ১০ লক্ষ ৯২ হাজার টাকার ৪৩ হাজার ৭ শত মিটার অন্যান্য জাল জব্দ করে জনসন্মূখে আগুণে পুড়িয়ে বিনষ্ট করা হয়।
এছাড়া চুনকুড়ি, ভদ্রা, ঢাকী, শিবসা, কালাবগী, মুজামনগর, ঝপঝপিয়া নদী থেকে জেলেরা ৫০ হাজার পোনা মাছ ধরলে তা নদীতে অবমুক্ত করেন। তাছাড়া উপজেলা প্রশাসন ৪টি মোবাইল কোর্ট পরিচালনা করে জেলেদের নিকট থেকে ৫ হাজার টাকা জারিমানা আদায় করেন।
উক্ত অভিযানে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুল আলম, সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, মৎস্য ক্ষেত্র সহকারী আলহাজ্ব মোল্ল্যা সাইফুল ইসলাম, সবুজ সরকার, জাহিদুর রহমানসহ থানা পুলিশ ফোর্স।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, নদ-নদীতে মাছ বৃদ্ধি পাবে এবং মৎস্য উৎপাদন ও আকার বৃদ্ধির লক্ষ্যে এ অভিযান চালান হয়েছে।#