দলিত নারীদের শপিং ব্যাগ ও প্যাকেট তৈরি দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের উদ্ভোদন

0
29

নিজস্ব প্রতিবেদক:

খুলনায় দলিত কর্তৃক আয়োজিত মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ইউকেএইডের অর্থায়নে ০৪ দিন ব্যাপী দলিত নারীদের শপিং ব্যাগ ও প্যাকেট তৈরি বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ও দলিত বিধবা, স্বামী পরিত্যাক্তা নারী ও প্রতিবন্ধীদের ছাগল পালন বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দুটি উদ্বোধনী করা হয়েছে।
শনিবার সকাল ১০ টায় দৌলতপুর দলিত কার্যালয় ও সোনাডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরে আলাদা দু’টি অনুষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠান দুটির প্রধান অতিথি হিসাবে শুভ উদ্ভোধন ঘোষনা করেন জাতীয় মহিলা সংস্থা, খুলনা’র চেয়ারম্যান অধ্যাপক রুনু ইকবাল বিথার এবং যুবউন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মোস্তাক উদ্দীন।

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন সম্প্রীতি ফোরাম খুলনার আহ্বায়ক, মিসেস সিলভী হারুন,জাতীয় মহিলা সংস্থার সদস্য ও সম্প্রীতি ফোরাম খুলনার যুগ্ম-আহ্বায়ক ইসরাত আরা হীরা, নির্বাহী সদস্য মোঃ সাবির খান, সম্প্রীতি ফোরাম খুলনার সালমা জাহান মনি।
অনুষ্ঠানে অতিথিরা দলিত জনগোষ্ঠীর দক্ষতার উন্নয়নসহ নারীদের আয়বর্ধন মূলক কাজের সাথে সম্পৃক্ত করা, পারিবারিক আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে আনতে নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলায় এই কার্যক্রমকে সাধুবাদ জানান ও এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সার্বিক উন্নয়নের প্রচেষ্টায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য উৎসাহ প্রদান করে।
দলিত এর নির্বাহী পরিচালক জনাব স্বপন কুমার দাস বলেন, প্রশিক্ষণ গ্রহন এর মাধ্যমে শুধু নিজেদের আয়বৃদ্ধি সহ নারী উদ্যোগক্তা হয়ে নিজেদের পরিবারের উন্নয়নে তারা নিজেরাও অবদান রাখতে পারেন।
সভার বিশেষ অতিথি যুগ্ম-আহŸায়ক ইসরাত আরা হীরা দলিত এর সকল কার্যক্রম যাতে আরো বেশী অগ্রসর হয় ও এই জনগোষ্ঠীদের জীবনমান উন্নয়নে ভ‚মিকা রাখে সেই আশা ব্যক্ত করেন ও তারই সাথে এই প্রশিক্ষন পরবর্তী সময়ে দলিত নারীরা স্বাবলম্বী হয়ে উঠবে এই প্রত্যাশা ব্যক্ত করেন।
এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে দলিত এর Community Initiative to Establish Dalit & Excluded People’s Rights (CIEDER) প্রকল্পের পক্ষ থেকে প্রকল্প কর্মকর্তা, জুলি বাড়ৈ, ফ্যাইন্যান্স এ্যান্ড এডমিন অফিসার, সন্তোষ কুমার দাস, কমিউনিটি ফ্যাসিলিটেটর পার্থ প্রতীম দে, ভলেন্টিয়ার শাওন কুমার দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here