তেরখাদায় গণহত্যার স্থানে স্মৃতিফলক নির্মাণের সিদ্ধান্ত

0
568

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
খুলনায় প্রতিষ্ঠিত বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর কর্তৃক পরিচালিত গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে তেরখাদা উপজেলার সাচিয়াদহ বাজারে একাত্তর সালে সংঘটিত গণহত্যার স্মরণে একটি স্মৃতিফলক নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট এর সম্পাদক ডা. শেখ বাহারুল আলম, কোষাধ্যক্ষ শঙ্কর কুমার মল্লিক, সদস্য ড. আবুল কালাম আজাদ এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের পরিচালক শহিদুল ইসলাম স্বশরীরে স্থানটি পরিদর্শনের পরে এই সিদ্ধান্ত গ্রহণ করেন।
স্থান নির্বাচনের সময় তাঁদের সাথে উপস্থিত ছিলেন স্থানীয় আওয়ামী লীগ নেতা সমির বিশ^াস, চিত্তরঞ্জন বালা, অনুপ সমাজপতি, বুলবুল প্রমুখ। এসময় খুলনা জেলার দুই জন বিশিষ্ট মুক্তিযোদ্ধাও স্থান নির্বাচনে অংশগ্রহণ করেন। গতকাল শনিবার বেলা ১১.৩০ মিনিটে দলটি স্মৃতিফলক নির্মাণের স্থান পরিদর্শন করেন এবং সকলের সম্মতিক্রমে স্থানটি চুড়ান্তভাবে নির্বাচন করেন।
উল্লেখ্য, সাচিয়াদহ বাজারে ১৯৭১ সালের মে মাসের শেষের দিকে নারকীয় হত্যাকাণ্ড ঘটায় পাকিস্তানী হানাদার বাহিনী। সেই গণহত্যার সাক্ষী হিসেবে ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর এখানে স্মৃতিফলক নির্মাণ করবে। জাদুঘর থেকে এর আগেরও খুলনার বিভিন্ন গণহত্যার স্থান ও বধ্যভূমিতে স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ২০টি স্থানে স্মৃতিফলক নির্মিত হয়েছে।#