তালা প্রেসক্লাবের ব্যানারে ডাক্তার সংকট সমাধানের দাবিতে কাল মানববন্ধন

0
418

সেলিম হায়দার : ডাক্তার,ওষুধ থেকে শুরু করে নানা সংকটে জনসাধারণকে সাথে নিয়ে তালার সাংবাদিকরা এবার রাজপথে নামার ঘোষণা দিয়েছেন। কাল ১৫ জানুয়ারী সোমবার সকাল১১টায় তালা প্রেস ক্লাবের ব্যানারে তালাবাসী এদিন মানব বন্ধন করবেন তালা প্রেস ক্লাবের সামনে। এর আগে অভিযোগের প্রেক্ষিতে সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে তালা হাসপাতালের সার্বিক স্বাস্থ্য সেবার তথ্যবহুল সংবাদ প্রকাশিত হয় ।
এতে ব্যাপক সাড়া পড়ে ভুক্তভোগি সাধারণ মহলে। উঠে আসে ডাক্তারসহ স্বাস্থ্য সেবার অজানা গুরুত্বপূর্ণ সব তথ্য। গণ মানুষের ব্যাপক আগ্রহ চিত্র তুলে ধরে পরের দিন এর ফলোআপ প্রকাশিত হয় সংশ্লিষ্ট পত্রিকায়। তবে রিপোর্ট প্রকাশের পর হাসপাতালের ডাক্তারসহ অভ্যন্তরে খানিকটা গতি আসলেও সংকট কাটেনি। ঠিক এমন অবস্থায় তাই জনদাবির প্রেক্ষিতে তালা প্রেস ক্লাবের এ মহতি আয়োজন।
প্রসঙ্গত, সাতক্ষীরার তালা উপজেলার প্রায় সাড়ে তিন লক্ষ মানুষের চিকিৎসা সেবার জন্য স্থানীয় সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়োজিত রয়েছেন মাত্র ৬ জন ডাক্তার। পর্যাপ্ত ওষুধ বরাদ্দ থাকলেও তা ঠিকমত বন্টন হয়না রোগীদের মাঝে। খাদ্য তালিকাতেও রয়েছে শুভংকরের ফাঁকি। অফিস টাইমেও হাসপাতাল কোয়ার্টারে বসে প্রাইভেট রোগী দেখেন একাধিক ডাক্তার।ঝামেলা এড়াতে জরুরী রোগীদের শিফট করা হয় অন্য হাসপাতালে। হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিনটি বিকল থাকায় রোগী সাধারণকে জরুরী এক্স-রে করাতে বাইরের প্রাইভেট ব্যবসায়ী থেকে শুরু করে ছুটতে হয় জেলা সদর সাতক্ষীরায়। এ্যাম্বুলেন্সটি চালু থাকলেও এর ভাড়া নেয়া হয় বাইরের প্রাইভেট গাড়ির চেয়েও বেশী। ফলে উপজেলা ছাড়াও বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন আগত শত শত রোগীরা চিকিৎসা সেবা না নিয়েই ফিরে যান বাড়ি বা ক্লিনিকে।

হাসপাতাল সুত্র জানায়,তালা ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালটির জন্য ৩৪ জন ডাক্তারের পদ থাকলেও সেখানে পোস্টিং রয়েছেন মাত্র ৬ জন। ২৩১ জন কর্মচারীর পদ থাকলেও আছেন ১৫৫ জন। হাসপাতালে নেই কোন অভিজ্ঞ ডাক্তার,নেই কোন সার্জন,এ্যানেসথেসিয়া,গাইনী,চক্ষু,কনসালটেন্ট ও মেডিসিন বিশেষজ্ঞ। এই অসংখ্য নেই এর ভিঁড়ে হাসপাতালটি যেন আজ নিজেই রোগী।
যে কারণে হাসপাতালে কোন জটিল রোগী আসলেই খুলনা মেডিকেল অথবা সাতক্ষীরা সদর হাসপাতালে পাঠান দায়িত্বরতরা। ডাক্তার থেকে শুরু করে নানাবিধ সংকটে চিকিৎসা সেবায় ভোগান্তির পাশাপাশি বিরাজ করছে চরম বিঘœতা এমনটাই জানান সেখানকার ডাক্তাররা।

তালা হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কুদরত-ই-খূদা জানান,প্রায় সকল হাসপাতালে একই রকম ডাক্তার সংকট চলছে। ডাক্তার স্বল্পতার কারণে চিকিৎসা সেবা কিছুটা হলেও বিঘিতœ হচ্ছে,তারা তাদের চাহিদার কথা উপরিমহলকে জানিয়েছেন।

এ প্রসঙ্গে কথা হয়,তালা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানমের সাথে। তিনি জানান, ডাক্তার সংকট থেকে শুর করে বিভিন্ন অনিয়মের কারণে উপজেলাবাসী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এটা নিতান্তই দুঃখজনক ব্যাপার। এসব ব্যাপারে তিনি উর্ধ্বতন কতৃপক্ষের তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের দাবি জানান।
এব্যাপারে তালা প্রেসক্লাবের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান প্রনব ঘোষ বাবলু স্বাস্থ্য সংকট নিয়ে আগামী ১৫ জানুয়ারী তালা হাসপাতালের সামনে মানব বন্ধন কর্মসূচীর বিষয়টি নিশ্চিত করে বলেন,অনতি বিলম্বে তালার স্বাস্থ্য সেবায় পরিবর্তন না আসলে জনসাধারণকে সাথে নিয়ে তারা ভবিষ্যতে আরো বড় ধরণের কর্মসূচী ঘোষণা করবেন।