তালা উপজেলা কৃষি বিভাগের সকল প্রকল্পের প্রশিক্ষণ ও মাঠদিবস সফল ভাবে সম্পান্ন

0
372

মোঃ রোকনুজ্জামান টিপু,তালা সাতক্ষীরা ::

 দেশে করোনা ভাইরাসের প্রাদূর্ভাব ও ঘুর্ণিঝড় আম্ফানের ফলে কৃষির ক্ষতি পুষিয়ে উঠতে সাতক্ষীরা তালা উপজেলায় ২০১৯-২০ ও ২০২০-২১অর্থবছরে চলমান বিভিন্ন প্রকল্পের বোরো ও খরিপ-১ মৌসুমের বিভিন্ন ক্যাটাগরীর মাঠদিবস ও প্রশিক্ষন নীতিমালা অনুসারন করে সফল ভাবে সম্পান্ন হয়েছে।এসকল প্রশিক্ষণে তালা উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষক-কৃষাণী অংশ গ্রাহন করেন।

জি কে বি এস পি কন্দাল ফসল উন্নায়ন, নিরাপদ পান উৎপাদন ও এন এ টি পি-২ প্রকল্পের প্রশিক্ষন সমুহ অনুষ্ঠিত হয় কুমিরা ইউনিয়ন পরিষদ, উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্র,তালা ইউনিয়ন পরিষদও উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের হলে।প্রশিক্ষণ সমুহ কৃষি বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাগন প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন।

এ সকল প্রশিক্ষণে সমসাময়িক কৃষি চ্যালেঞ্জ মোকাবেলা করে কিভাবে ফসল উৎপাদন বাড়ানো যায় এবং আম্ফানের ফলে কৃষির ক্ষতি কিভাবে পুষিয়ে নেয়া সম্ভব সে বিষয়ে কৃষকদের পরামর্শ প্রদান করা হয়।

সকল প্রকল্পের মাঠদিবসে স্বাস্থ্যবিধি অনুসারণ ও সামাজিক দুরাত্ব বজায় রেখে উপজেলা কৃষি কর্মকর্ত,কৃষি সম্প্রসারণ কর্মকর্তা,উপসহকারী কৃষি কর্মকর্তা ও বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিসহ কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দূল্যাহ আল মামুন বলেন,বিভিন্ন প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম গত জানুয়ারী মাস হতে শুরু হয়েছে।করোনা ভাইরাসের প্রাদূভাবেও আমরা স্বাস্থ্যবিধি অনুসারণ ও সামাজিক দুরাত্ব বজায় রেখে প্রশিক্ষণ শেষ করেছি।বিভিন্ন প্রকল্পের মাঠদিবস সমুহ গত এপ্রিল হতে শুরু হয়েছে।যার মধ্যে রাজস্বখাত, জি কে বি এস পি, নিরাপদ পান উৎপাদন ,ডাল তেল,মসলা উন্নায়ন,এন এ টি পি-২,উন্নত পানি ব্যবস্থপনা প্রকল্প উল্লেখযোগ্য।খরিপ-২ মৌসুমের বরাদ্ধকৃত কার্যক্রম বাস্তবায়ন প্রক্রিয়াধীন এবং নিদিষ্ট সময়ের মধ্যে শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।