তালায় সরকারি সম্পত্তি থেকে অর্ধ লক্ষাধিক টাকার গাছ কর্তনকালে জব্দ : মামলার প্রস্তুতি

0
357

সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা) প্রতিনিধি, খুলনাটাইমস:

সাতক্ষীরা তালার খলিলনগর তহশীল অফিসের নিজস্ব পুকুরের সীমাণা থেকে ৪ টি মেহগণি গাছ কাটার সময় মঙ্গলবার বন্ধ করে দিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। সর্বশেষ সরকারি সম্পত্তি থেকে গাছ কর্তনের অভিযোগে মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন, খলিল নগর ভূমি অফিসের তহশীলদার তালুকদার মোহাম্মদ হাছনাত। এর আগে তিনি সরকারি সীমাণা থেকে গাছ কর্তন বন্ধে এলাকাব্যাপী মাইকিং করেছেন।
অভিযোগে জানাগেছে,তালার খলিলনগর ইউনিয়নের ভুমি অফিসের নিজস্ব পুকুরের সীমাণা ও স্থানীয় মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন সরকারি ১৯৯ দাগের জমির মধ্য থেকে পার্শ্ববর্তী জমির মালিক মৃত নওয়াবালী সরদারের ছেলে সামাদ সরদার সম্প্রতি কাউকে না জানিয়ে ৪ টি বড় সাইজের মেহগণি গাছ মাত্র ৪২ হাজার টাকায় বিক্রি করে দেন জনৈক কাঠ ব্যবসায়ী মিজানের কাছে।
মঙ্গলবার সকালে কাঠ ব্যবসায়ী ঐ গাছগুলি কাটতে থাকলে এলাকাবাসী স্থানীয় ভূমি অফিসে খবর দেয়। খবর পেয়ে দুপুর আনুমানিক ২ টার দিকে ভূমি অফিসের তহশীলদার মোহাম্মদ হাছনাত ঘটনাস্থলে গিয়ে গাছগুলি কাটা বন্ধ করে দেন। এরপর বিকেলে সামাদ সরদার গাছগুলি তার সীমাণার মধ্যে দাবি করে স্থানীয় সার্ভেয়ার আঃ রশিদকে দিয়ে জরীপ করালেও গাছগুলি সরকারি সীমাণার মধ্যে পড়ে যায়।
এব্যাপারে তহশীলদার মোহাম্মদ হাছনাতের নিকট জানতে চাইলে তিনি বলেন,গাছগুলি সরকারি সীমাণার মধ্যে পড়ায় তিনি তাৎক্ষণিকভাবে নোটিশ দিয়ে গাছ কর্তন বন্ধ করে দেন। এরপর বিকেলে জমি মালিক সামাদ সরদার তা চ্যালেঞ্জ করে স্থানীয় সার্ভেয়ার দিয়ে জরিপ করালেও তা সরকারি সীমাণার মধ্যে পড়ে। এ অবস্থায় সর্বশেষ সামাদ সরদারের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।
এব্যাপারে অভিযুক্ত সামাদ সরদারের নিকট জানতে চাইলে তিনি বলেন,তার জানামতে ঐএলাকা তার সীমাণার মধ্যে ছিল। বিশ্বাস্থসূত্রে জানা যায় যে,ঘটনাটি ধামাচাপা দেওয়ার জন্য অভিযুক্ত সামাদ সরদার প্রশাসনের উর্দ্ধতন মহলের নিকট জোর প্রচেষ্টা চেষ্টা চালাছে ।