তালায় লটারির মাধ্যমে ধান বিক্রির কৃষক বাছাই

0
291

মোঃ রোকনুজ্জামান টিপু ,তালা সাতক্ষীরা ::
চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহের জন্য সাতক্ষীরার তালা উপজেলায় লটারির মাধ্যমে কৃষক বাছাই করা হয়েছে। লটারির মাধ্যমে প্রথমে ১৭১৬ জন কৃষক বাছাই করা হয়েছে। সোমবার (১১ মে) দুপুরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে এ বৎসর ডিজিটাল পদ্ধতি এ্যাপস এর মাধ্যমে ৭ হাজার ২৩৩ কৃষক তালিকা থেকে লটারি করা হয়। প্রত্যেক কৃষকের কাছ থেকে ১ টন করে ধান সংগ্রহ করা হবে বলে জানা গেছে। সরকার নির্ধারিত ২৬টাকা কেজি দরে ধান বিক্রি করতে পারবেন বাছাইকৃত কৃষকেরা।

তালা উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা মোঃ আবু হেনা মোস্তফা কামাল এর পরিচালনায় লটারি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,তালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান। উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, তালা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শুভ্রাংশু শেখর দাশ, উপজেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিত সাধু, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, এসআই শিবুপদ ঘোষ, সহকারী খাদ্য পরিদর্শক মোঃ মিকাইল হোসেন প্রমুখ ।

সুত্র জানায়, এ বৎসর নতুন নিয়মে চলতি বোরো মৌসুমে প্রত্যেক কৃষকের নিকট হতে দরখাস্ত আহবান করা হয়েছিল।উপজেলার ১২ টি ইউনিয়ন হতে মোট ৭ হাজার ২৩৩ জন কৃষক ধান বিক্রির জন্য আবেদন করেন। উপজেলায় এ বৎসর কৃষকদের নিকট হতে প্রথমে ১হাজার ৭১৬ টন ধান ক্রয় করা হবে। এলক্ষে লটারির মাধ্যমে প্রথম ১ হাজার ৭১৬ জন কৃষককে বাছাই করা হয়েছে।

পরবর্তীতে আরও ৫৭২ টন ধান ক্রয় করা হবে এবং লটারির মাধ্যমে ৫৭২ জন কৃষক বাছাই করা হবে। উপজেলায় সর্বমোট ২ হাজার ২৮৮ টন ধান ক্রয় করা হবে। প্রতি কৃষক ১টন করে ধান বিক্রয় করতে পারবেন। উপজেলায় সর্বমোট ২ হাজার ২৮৮ জন কৃষক ধান বিক্রি করতে পারবেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেন বলেন, কোন কৃষক যেন হয়রানী বা কোনভাবে প্রতারিত না হয় সেই জন্য দরখাস্ত আহবান করে উন্মুক্তভাবে ডিজিটাল পদ্ধতি এ্যাপস এর মাধ্যমে লটারী করা হয়েছে।