তালায় জেলা পরিষদের সম্পত্তি দখলমুক্ত করে সুপার মার্কেট নির্মাণের উদ্যোগে

0
335

মোঃ রোকনুজ্জামান টিপু, তালা:
সাতক্ষীরার তালা উপজেলা সদরের প্রাণ কেন্দ্রে জেলা পরিষদের কোটি কোটি টাকার প্রায় ১ একর ৪০ শতক জায়গা দখল করে রেখেছেন উপজেলার বিভিন্ন প্রান্তের মানুষ। দখলদার সেখানে অর্ধ শত দোকান ও বসত-বাড়ি থেকে শুরু করে গবাদি পশু পালন ও সেখানকার পুকুরে মাছ চাষ পূর্বক জবর দখল করে রেখেছেন। যার কারণে সরকার প্রতি বছর মোটা অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।
ইতোপূর্বে দখলদাররা জেলা পরিষদ থেকে এক সনা বন্দোবস্ত নিয়ে দখল বজায় রাখলেও গত প্রায় দু’বছর যাবৎ সে প্রক্রিয়াও বন্ধ রয়েছে। এমন অবস্থায় সরকারের জেলা পরিষদ তাদের সম্পত্তির দখলমুক্তপূর্বক সেখানে মার্কেট করতে প্রস্তুতি নিয়েছে।
জেলা পরিষদ সূত্র জানায়,ইতোমধ্যে তাদের সার্ভেয়াররা ঐ এলাকার সীমাণা জরিপপূর্বক চিহ্নিত করে গেছেন। স্থানীয় সরকার পরিষদের আওতায় জেলা পরিষদের প্রতিনিধিদের পাশাপাশি সচেতন এলাকাবাসীও চাচ্ছেন,কোটি কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তির দখলমুক্ত করে সেখানে জেলা পরিষদ বানিজ্যিক মার্কেট নির্মাণ করলে রাজস্ব আয়ের পাশাপাশি বিপুল সংখ্যক শিক্ষিত বেকার তা বরাদ্দ নিয়ে ব্যবসা-বানিজ্য করে সাবলম্বি হতে পারবে।
সরকারের কোটি কোটি টাকার সম্পত্তি পুণরুদ্ধারে ফের নড়েচড়ে বসেছে জেলা পরিষদের নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট কতৃপক্ষ। ইতোমধ্যে পরিষদের সার্ভেয়াররা ঐ সম্পত্তির জরিপপূর্বক সীমাণা নিদ্ধারণ করে গেছেন।
এদিকে জেলা পরিষদের তৎপরতায় বেশ নড়েচড়ে বসেছেন দখলদাররাও। তারাও তাদের দখল প্রক্রিয়া অব্যাহত রাখতে বিভিন্ন মহলে ব্যাপক দৌড়-ঝাঁপ শুরু করেছেন। দখলদারদের অপতৎপরতায় থমকে যেতে পারে জেলা পরিষদের কোটি কোটি টাকার সম্পত্তির দখলমুক্ত কার্যক্রম। এমনটাই আশংকা করছেন এলাকাবাসী।
এব্যাপারে জেলা পরিষদের সদস্য ও তালা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মীর জাকির হোসেন এপ্রতিনিধিকে জানান,তালা সদরের প্রাণ কেন্দ্রের উক্ত সম্পত্তি জেলা পরিষদের বলে তিনি জানতে পেরেছেন। সম্পত্তিটির দখলমুক্ত পূর্বক সেখানে জেলা পরিষদের তত্ত¡াবধানে মার্কেট নির্মাণ হলে সরকারের রাজস্ব আয়ের পাশাপাশি স্থানীয় শিক্ষিত বেকার যুবকরা তার বরাদ্দ নিয়ে ব্যবসা-বানিজ্য করে সাবলম্বি হতে পারবে। আর সে লক্ষেই জেলা পরিষদ কার্যক্রম শুরু করেছে।