তালায় অপরিকল্পিতভাবে পোল্ট্রি ফার্ম করার অভিযোগ

0
409

সেলিম হায়দার :
সাতক্ষীরার তালা উপজেলায় জনবসতি এলাকায় বাড়ীর মধ্যে অপরিকল্পিত ভাবে পোল্ট্রি ফার্ম করার অভিযোগ উঠেছে। এতে প্রতিনিয়ত খাবারের একটা দুর্গন্ধ ও অস্বাস্থ্য কর পরিবেশে গোটা এলাকায় চরম স্বাস্থ্য ঝুকির মধ্যে রয়েছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।
অভিযোগে জানাযায়,তালা উপজেলার বালিয়াদহা গ্রামের মৃত জাহান আলী পাড়ের ছেলে মো:নাসির উদ্দীন পাড় সরকারী নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জনবসতি এলাকায় নিজ বাড়ীতে পোল্ট্রি খামার গড়ে তুলেছেন।প্রায় দু বছর যাবৎ গড়ে তোলা খামার থেকে অব্যাহত জীবানুবাহী দুর্গন্ধে গোটা এলাকা রীতিমত ভারী হয়ে উঠেছে। শিশুসহ সব বয়সের নারী পুরুষ ডায়রিয়াসহ বিভিন্ন জীবনুবাহী রোগে আক্রান্ত হচ্ছে এমন অভিযোগ করেছেন এলাকাবাসী।
শুধু এখানেই শেষ নয় খামারী তার খামারের পোল্ট্রির বিষ্টা নিয়মিত পরিষ্কার করে অন্যান্য বাড়ীর মধ্য রাখায় আশপাশের বাড়ির এলাকায় জীবানু বাড়ছে।
এ ব্যাপারে সরেজমিনে গেলে বালিয়াদহার মৃত ফুল মিয়ার ছেলে নাজমুল, শফিকুল,ছাত্তার পাড়ের ছেলে গফুর পাড়,মান্নান পাড় অভিযোগ করে বলেন,বাড়ীর মধ্য পোল্ট্রি ফার্ম করায় পরিবেশ দুষনের ব্যাপারে সংশ্লিষ্ট খামারী নাসির উদ্দীন পাড়কে বারং বার বললেও তিনি কারো কথায় কর্ণপাত না করে তার অপরিকল্পিত ভাবে গড়ে তোলা খামার এগিয়ে নিচ্ছেন।
সব মিলিয়ে স্ত্রী-সন্তানদের নিয়ে ঐ এলাকায় বসবাস করা রীতিমত দূরহ ব্যাপার হয়ে পড়েছে।এব্যাপারে এলাকাবাসী প্রসাশনসহ সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেন।#