তালার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকের কোচিং বাণিজ্য তুঙ্গে : প্রশাসন নির্বিকার

0
440

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি:
তালায় শিক্ষা নীতিমালাকে উপেক্ষা করে উপজেলার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের শিক্ষক মিতা দত্ত ব্যাপক হারে কোচিং বাণিজ্য শুরু করেছেন বলে অভিযোগ পাওয়াগেছে। ক্লাসের বাইরে শিক্ষার্থীদের কোচিং মুখী করতে তিনি রীতিমত ক্লাসে ছাত্র-ছাত্রীদের কোন প্রকার অংকই শেখাননা। শিক্ষার্থীদের অভিযোগ,৪৫ মিনিটের ক্লাসে তিনি প্রায় আধা ঘন্টাই নানা গল্প-গুজবে সময় পার করেন। শেষে শিক্ষার্থীদের অংক কষতে দিয়েই ক্লাস পার।
শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিযোগ,তার কাছে প্রাইভেট না পড়লে পরীক্ষায়ও ভাল মার্কস দেননা। নানাভাবে ভূল ধরেন অংকে। এলাকাবাসী জানায়,শিক্ষক মিতা দত্ত ৩ শিফটে প্রায় ৭০/৯০ জন ছাত্র-ছাত্রী নিয়ে নিজ বাড়ীতে কোচিং করান। এজন্য তিনি বাড়ীতে আলাদা টিনশেডের ঘর ও ছাত্র-ছাত্রীদের বসার জন্য বেঞ্চ সংযোজন করেছেন। তার বাড়ী থেকে স্কুলের পথ পায়ে হেঁটে মাত্র ২ মিনিটের। সকাল ৬ টা থেকে শুরু হয় তার কোচিংয়ের কার্যক্রম। সকাল ৯ টা পর্যন্ত স্কুলে যাওয়ার আগে ২ শিফট ও স্কুলের ছুটির পর বিকাল ৩ টা থেকে তৃতীয় শিফটের কোচিং শুরু হয়। একটি মাধ্যমিক বিদ্যালয়ের এমপিওভূক্ত শিক্ষক প্রতিদিন নিয়মিত ৩ টার আগে কিভাবে ছুটি পান তা নিয়েও এলাকাবাসীকে প্রশ্নবিদ্ধ করেছে।
এব্যাপারে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নূপুর পালের নিকট এব্যাপারে জানতে চাইলে তিনি এ প্রতিনিধিকে জানান,তার কোচিং করানোর বিষয়টি তিনি অবগত নন। এমনকি তাকে জাননোও হয়নি। তবে অবশ্যই তদন্তপূর্বক ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।
এব্যাপারে ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ও খেশরা ইউপি চেয়ারম্যান রাজীব হোসেন রাজু বলেন,মিতার কোচিংয়ের বিষয়টি তার জানানেই। তবে কোচিংয়ের অনুমতি চেয়ে তিনি আবেদন করেছিলেন।
সরকার শিক্ষার্থীদের ক্লাসমুখী করতে কোচিং বণিজ্য বন্ধে নীতিমালা প্রনয়ন করলেও মিতা দত্ত নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নিজ বাড়ীতে কোচিং বাণিজ্য অব্যাহত রাখায় এলাকার অভিভাবকমহল ও শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। এব্যাপারে তারা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
এব্যাপারে তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আতিয়ার রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন বিষয়টি তার জানানেই। তাছাড়া তিনি বর্তমানে ঢাকায় আছেন,রবিবার তালায় এসে কথা বলবেন বলেও জানান তিনি।