তাইওয়ানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা : নিহত ৪৮

0
14

টাইমস ডেক্স: তাইওয়ানে টানেলের ভেতরে ট্রেন লাইনচ্যুতির ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ৪৮ হয়েছে। আহতের সংখ্যা ৬৬। আটকা পড়েছেন প্রায় ২০০ ব্যক্তি। শুক্রবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন শহরে এ দুর্ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, এক্সপ্রেস ট্রেনটি রাজধানী তাইপে থেকে দক্ষিণ-পূর্ব উপকূলের তাইটং শহরে যাচ্ছিল। ট্রেনটিতে প্রায় ৫০০ যাত্রী ছিলেন। তাঁদের অধিকাংশই ছিলেন পর্যটক ও ঘরমুখী যাত্রী। তাঁরা বার্ষিক ছুটি উপলক্ষে ভ্রমণ করছিলেন। পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন শহরে স্থানীয় সময় সকাল নয়টার দিকে ট্রেনটি দুর্ঘটনার মুখে পড়ে।

তাইওয়ানের গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, ট্রেনটি যাত্রীতে একদম ভরা ছিল। এমনকি অনেক যাত্রী ট্রেনের ভেতরে দাঁড়িয়ে ভ্রমণ করছিলেন।

প্রাণে বেঁচে যাওয়া এক নারী যাত্রী স্থানীয় টেলিভিশনকে বলেন, দুর্ঘটনায় যাত্রীরা ছিটকে যান। একজন আরেকজনের ওপর গিয়ে পড়েন। সেই দৃশ্য ছিল ভয়াবহ।

দুর্ঘটনা সম্পর্কে প্রাথমিকভাবে যে বিবরণ পাওয়া যাচ্ছে, তাতে বলা হচ্ছে, সুড়ঙ্গে প্রবেশকালে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর ট্রেনটি লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় ট্রেনের চালকও নিহত হয়েছেন।

দুর্ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে
দুর্ঘটনার পর প্রায় ১০০ ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। তবে এখনো প্রায় ২০০ ব্যক্তি আটকা আছেন বলে বিবিসি অনলাইন জানায়। আটকা পড়া ব্যক্তিদের উদ্ধারে জোর তৎপরতা চলছে।

দুর্ঘটনার পর তাইওয়ানের প্রেসিডেন্ট তা ইং-ওয়েন একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন, যাঁরা আটকে আছেন, তাঁদের উদ্ধার করাই এখন সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারের কাজ।

আজকের দুর্ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাইওয়ানে গত চার দশকের মধ্যে আজকের ট্রেন দুর্ঘটনাটিকে সবচেয়ে ভয়াবহ হিসেবে বর্ণনা করা হচ্ছে।

২০১৮ সালে তাইওয়ানে এক ট্রেন দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছিলেন। আর ১৯৯১ সালের দুর্ঘটনায় নিহত হয়েছিলেন ৩০ জন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here