ঢাবিতে কাল মার্কসের ২০০ বছর উদযাপন

0
393

অনলাইন ডেস্কঃ

ঊনবিংশ শতাব্দীর দার্শনিক কার্ল মার্কসের জন্মের ২০০ বছর পূরণ হতে যাচ্ছে আগামী ৫ মে ২০১৮। ঐতিহাসিক দিনটি স্মরণে আগামীকাল কার্ল মার্কসের ২০০ বছর উদযাপন কমিটির পক্ষ থেকে সারা দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়েছে।

আগামীকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ সম্মেলন কক্ষে এই সেমিনার শুরু হবে সকাল ৯টায়। প্রখ্যাত সাংবাদিক ও মুক্তিযোদ্ধা কামাল লোহানীর সভাপতিত্বে সারাদিন এই সম্মেলনে বক্তব্য ও আলোচনা করবেন দেশের প্রথিতযশা বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিক ও তরুণ চিন্তকরা।

সকাল ৯টায় রাউল পেকের ‘দ্য ইয়ং কার্ল মার্কস’ চলচ্চিত্রটির মাধ্যমে শুরু হবে কার্যক্রম। এরপর উদ্বোধনী গান পরিবেশন করবেন শিবু কুমার শীল। কবিতা পাঠ করবেন মোহন রায়হান।

সকাল সাড়ে ১১টায় মূল অধিবেশনে ব্ক্তব্য দেবেন মনজুরুল আহসান খান, কাজী কামরুজ্জামান, মুশতাক হোসেন, সাইফুল হক, হাসিবুর রহমান এবং জোনায়েদ সাকি।

দুপুর দুটায় শুরু হবে প্যানেল আলোচনা। প্রথম আলোচনাটি বিধান রিবেরুর সঞ্চালোচনায় বক্তব্য রাখবেন সাখাওয়াত টিপু, তানিম নওশাদ, অদিতি হক, আজিজুল রাসেল, খালেদুর রহমান সাগর ও তাহমিদাল জামি।

বিকেল ৪টায় জহিরুল ইসলাম কচির সঞ্চালনায় সর্বশেষ প্যানেল আলোচনায় বক্তব্য দেবেন সৈয়দ আবুল মকসুদ, আব্দুল হক, মাহবুবুল মোকাদ্দেম আকাশ, সলিমুল্লাহ খান, নুরুল কবীর ও আজফার হোসেন।