ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচন ২৬ফেব্রুয়ারী

0
1213

অনলাইন ডেস্ক:
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ তফসিল ঘোষণা করেন।

সিইসি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ২৬ ফেব্রুয়ারি মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি করে সাধারণ ওয়ার্ড এবং ছয়টি করে সংরক্ষিত ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৮ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তারিখ ২১ ও ২২ জানুয়ারি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি।

ইসি সচিব বলেন, ঢাকা উত্তরের নতুন মেয়র এবং ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে সিটি কর্পোরেশনের মেয়াদ থাকা পর্যন্ত। ঢাকা উত্তরের ক্ষেত্রে এই মেয়াদ হবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত আর দক্ষিণে ওই বছরের ১৬ মে পর্যন্ত।

প্রসঙ্গত, লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ৩০ নভেম্বর না ফেরার দেশে চলে যান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ডিএনসিসিতে বর্তমান ভোটার সংখ্যা ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন। এই সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ২৩১টি, ভোটকক্ষ ১ হাজার ২৩১টি, অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৫৬টি। এসব ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন।