ডেটল পরিচ্ছন্ন ঢাকা

0
467

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ও রেকিট বেঙ্কিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা,’ পাওয়ার্ড বাই জিটিভি এন্ড সাপোর্টেড বাই ডিএমপি, ক্যাম্পেইন উপলক্ষে আজ রাজধানীর নগর ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। শহরের পরিচ্ছন্নতায় প্রধান সমস্যা হিসেবে মানুষের অংশগ্রহনের অভাবের কথা উল্লেখ করা হয়। দুই কোটি মানুষের বসবাসের এই ঢাকা শহর পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ শহর, যার পরিচ্ছন্নতার জন্য প্রয়োজন শহরের মানুষদের সচেতনতা ও স্বতস্ফূর্ত অংশগ্রহণ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, রেকিট বেঙ্কিজারের মার্কেটিং ডিরেক্টর সৈয়দ তানজিম রেজওয়ান, জিটিভি’র ম্যানেজিং ডিরেক্টর আমান আশরাফ ফায়েজসহ সহযোগী প্রতিষ্ঠানসমূহের উর্ধ্বতন কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নতুন এই ক্যাম্পেইনের ঘোষণা দিয়ে বলেন, ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা,’ পাওয়ার্ড বাই জিটিভি এন্ড সাপোর্টেড বাই ডিএমপি, কর্মসূচির মাধ্যমে সর্বাধিক মানুষের সাহায্যে ঝাড়ু দেয়া হবে। এই ক্যাম্পেইনের মাধ্যমে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। শুধু ব্যক্তিগত জীবনে নয়, সামাজিক পর্যায়েও বৃহৎ পরিসরে পরিচ্ছন্নতা প্রয়োজন, প্রধানত এই সচেতনতা বৃদ্ধি করার জন্যই নতুন বিশ্ব রেকর্ড গড়ার এই পদক্ষেপ নেয়া হয়েছে। তাই এই সামাজিক পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার জন্যেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ডেটল এই কর্মসূচি হাতে নিয়েছে। এই ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা,’ পাওয়ার্ড বাই জিটিভি এন্ড সাপোর্টেড বাই ডিএমপি, ক্যাম্পেইনের মূল লক্ষ্য ব্যাপক পরিসরে পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা এবং স্বাস্থ্যকর নগরী গড়ে তোলা।

পরিচ্ছন্ন ঢাকার জন্য সর্বাধিক সংখ্যক মানুষ যেন একসঙ্গে কাজ করতে পারেন সেই লক্ষ্যেই ক্যাম্পেইনের পরিকল্পনা এবং ডিজাইনটি করা হয়েছে। নববর্ষের আগের দিন ১৩ এপ্রিল শুক্রবার চৈত্র সংক্রান্তিতে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। তাই আশা করা হচ্ছে, পুরনো বছরের মতোই সকল জঞ্জাল পরিষ্কার করে নতুন বর্ষে পরিচ্ছন্ন এক নগরীতে প্রবেশ করবেন ঢাকাবাসী।

শুক্রবার সকাল ৮টায় অংশগ্রহনকারীদের নিবন্ধন শুরু হবে এবং ক্যাম্পেইনের জন্যে অংশগ্রহনকারীরা নগর ভবনে জড়ো হবেন। সেখান থেকে মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে গোলাপশাহ মাজার এবং পরে মুক্তাঙ্গন হয়ে জাতীয় প্রেস ক্লাবে এসে পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ হবে।

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাইদ খোকন সংবাদ সম্মেলনে বলেন, সবাই আমাকে এই শহরের মেয়র হিসেবে গণ্য করেন। কিন্তু আমি বলি এই শহরের প্রত্যেক নাগরিকই একজন মেয়র। আমাদের মতো অল্প কয়েকজনের পক্ষে এই বড় শহরটিকে পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। এই শহরটি আমাদের বাড়ি এবং আমাদের প্রত্যেকেরই দ্বায়িত্ব শহরটিকে পরিষ্কার রাখা। আগামী ১৩ এপ্রিল বাংলা বর্ষের শেষ দিনে শহরবাসীকে অনুরোধ করছি আমাদের দুই ঘন্টার পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নেয়ার জন্য। ঢাকা শহরকে পরিচ্ছন্ন করার মধ্য দিয়ে নতুন বর্ষ ১৪২৫ এ প্রবেশ করবো আমরা।

রেকিট বেঙ্কিজারের মার্কেটিং ডিরেক্টর সৈয়দ তানজিম রেজওয়ান বলেন, ডেটল বাংলাদেশের সবচেয়ে আস্থাভাজন এবং পছন্দের হাইজিন ব্র্যান্ড। ‘ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের মাধ্যমে আমরা গত এক বছর ধরে ব্যক্তিগত এবং সামাজিক পর্যায়ে পরিচ্ছন্নতা নিয়ে কাজ করে যাচ্ছি। আমাদের ব্র্যান্ডের লক্ষ্যের মতোই পরিস্কার এবং স্বাস্থ্যকর জীবন গঠনের এই মহৎ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে আমরা আনন্দিত। ওই দিন সকল দ্বায়িত্বশীল নাগরকিকে এই শহরকে আরো পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যসম্মত করতে মেয়রের আহŸানে সাড়া দেয়ার অনুরোধ জানাই।

জিটিভি’র ম্যানেজিং ডিরেক্টর আমান আশরাফ ফায়েজ বলেন, জিটিভি বিশ্বাস করে আপনি যা দেখতে চান, সেটাই দেখতে পাবেন। এবং ডিএসসিসি মেয়র সকলের সহযোগিতায় একটি পরিচ্ছন্ন ঢাকা দেখতে চান। জিটিভি সমাজের একটি সচেতন অংশ হিসেবে এই মহৎ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে গর্ববোধ করছে। মেয়রের আহŸানে সাড়া দিয়ে আমাদের সকল কর্মীদের এই উদ্যোগে অংশগ্রহণের জন্যে অনুরোধ করছি।