ডিএনসিসি উপ-নির্বাচন তিন মাসের জন্য স্থগিতাদেশ

0
288

টাইমসডেস্ক :
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচনের ওপর তিন মাসের স্থগিতাদেশ জারি করেছে হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাই কোর্ট বেঞ্চ বুধবার দুটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেন। একই সঙ্গে নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত’ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

আদালতে রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার আহসান হাবিব ভুঁইয়া বলেন, মঙ্গলবার রিট পিটিশন দায়ের করা হয়েছিল এবং সেখানে সিটি কর্পোরেশন ৯ জানুয়ারি যে পরিপত্র জারি করেছিল সেটার বৈধতা চ্যালেঞ্জ করে আমরা রিট পিটিশন দায়ের করি। আজকে শুনানি শেষে আদালত রুল এবং স্থগিত আদেশ দিয়েছেন। অর্থাৎ সিটি কর্পোরেশন ৯ জানুয়ারি যে পরিপত্র জারি করেছেন সেটা তিন মাসের জন্য স্থগিত করেছেন।

এর আগে মঙ্গলবার সকালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে নতুন করে অন্তর্ভুক্ত হওয়া রাজধানীর ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইত ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম রিট আবেদন করেন। রিটে নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়।