টেস্ট দল ঘোষণা সোমবার, রোডসের অধীনে অনুশীলন ঈদের পর

0
389

স্পোর্টস ডেস্কঃ
চরম ব্যর্থতা আর করুণ পরাজয়ে রাজ্যের সমালোচনার মুখে পড়লেও হাত পা গুটিয়ে ঘরে বসে থাকার কোনই সুযোগ নেই। এটাই রীতি। এক সিরিজ বা টুর্নামেন্ট শেষ না হতেই চলে আসে আরেক নতুন সিরিজ । নতুন মিশন। টাইগারদেরও হয়েছে ঠিক তাই।

দেরাদুনে আফগানদের কাছে ধবলধোলাই হবার রেশ না মিটতেই চলে এসেছে ওয়েষ্ট ইন্ডিজ সফর। ঈদের আগেই শুরু হয়ে যাবে ক্যারিবীয়দের সাথে টেস্ট দলের প্রস্তুতি। যতদুর জানা গেছে আগামীকাল (সোমবার) সন্ধ্যায়ই হয়ত ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ দল ঘোষনা।

সব কিছু ঠিক থাকলে আজই চুড়ান্ত হয়ে যাবে ১৫ সদস্যর দল। কাল বোর্ড পরিচালক পর্ষদের সভা। ধারনা করা হচ্ছে সেখানেই অনুমোদনের পর দল ঘোষণা করা হবে।

প্রসঙ্গতঃ উল্লেখ্য সোমবার দুপুরের পর বোর্ড পরিচালক সভা পাঁচ তারকা হোটেলে সোনারগাঁ প্যান প্যাসিফিকে। সেখানে কাল বিসিবির ইফতার মাহফিলও। ধারনা করা হচ্ছে বোর্ড পরিচালক পর্ষদের সভায়ই দল অনুমোদিত হবে।

এদিকে আগে প্রাথমিক কাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা আজ থেকে অনুশীলন করছেন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আহ সকালে জাগো নিউজকে জানালেন, ঈদের আগে ১৩ জুন পর্যন্ত চলবে অনুশীলন। আর ঈদের ছুটির পর ২০ জুন আবার শুরু হবে প্র্যাকটিস।

ওয়েষ্ট ইন্ডিজ যাত্রার আগে সেই সময় দুদিনের জন্য নতুন কোচ রোডসের অধীনেই হবে অনুশীলন নান্নুর দেয়া তথ্য অনুযায়ী রোডস আসবেন ১৯ জুন। ২০-২১ দুদিন প্র্যাকটিস করাবেন এই ইংলিশ । তারপর জুনের তৃতীয় সপ্তাহে ( সম্ভাব্য তারিখ ২৪ জুন) দল টেস্ট দল ওয়েষ্ট ইন্ডিজের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

দেরাদুনে আফগানদের সাথে খুব খারাপ সময় কেটেছে। তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজ স্ট্যানিকজাই, শাহজাদ , নবী, রশিদ খান , মুজিবর ও শাপুর জাদরানদের কাছে চরম ভাবে পর্যুুদস্ত হয়েছে সাকিব বাহিনী। রীতিমত হোয়াইটওয়াশ হয়ে দেশে ফিরে আসতে হয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটে বয়স ও অভিজ্ঞতায় ‘ছোট’ আফগানিস্তানের কাছে পর পর দিন ম্যেোচ নাস্তানাবুদ হওয়ায় খুব স্বাভাবিকভাবেই কঠোর সমালোচনার মুখে এখন সাকিব , তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহরা। আফগানরা টি টোয়েন্টি ফরম্যাটে ভাল দল। আর টাইগাররা ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে তত ভাল না। এটা জানাই ছিল। তাই বলে তিন ম্যাচ হার ভাবেননি কেউ। কিন্তু বাস্তবে সেটাই হয়েছে। এ ব্যর্থতাকে তাই একটু বড় করেই দেখা হচ্ছে।

রাজ্যের সমালোচনার পাশাপাশি সে ব্যর্থতার কারণ অনুসন্ধানে ব্যস্ত বাংলাদেশ ভক্ত ও সমর্থকরা। এদিকে আবার কয়েক মাস হেড কোচ শুন্য পদে দেখা মিলেছে নতুন কোচের। ইংল্যান্ডের প্রায় ৫৪ বছর বয়সী স্টিভ রোডস হয়েছেন টাইগারদের নতুন দ্রোনাচার্য্য।

এরকম ওঠা নামার পালায় এবার টাইগারদের ক্যারিবীয় মিশন। শুরু টেস্ট সিরিজ দিয়ে। বলার অপেক্ষা রাখেনা, যে ফরম্যাটেই হোক, দেরাদুনে আফগানদের কাছে যাচ্ছেতাই ভাবে হারের ধাক্কা সামলে ওঠা কঠিনই হবে। সেই ধাক্কা সামলে ওঠার আগেই নতুন এক সিরিজ। দেখা যাক দূঃস্বপ্নের দেরাদুন মিশন শেষে ওয়েষ্ট ইন্ডিজ সফর কেমন কাটে সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহদের?