টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম সিরিজ ভারতে

0
265

স্পোর্টস ডেস্কঃ

ক্রীড়া প্রতিবেদক :

আগামী বছর শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ প্রথম সিরিজ খেলবে ভারতের মাটিতে।

আইসিসি বুধবার ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) প্রকাশ করেছে।

২০১৯ বিশ্বকাপের পর থেকে শুরু হবে দুই বছর মেয়াদী টেস্ট চ্যাম্পিয়নশিপ। এতে অংশ নেবে র‌্যাঙ্কিংয়ের সেরা নয় দল। প্রতিটি দল দুই বছরের মধ্যে ছয়টি সিরিজ খেলবে। তিনটি ঘরে, তিনটি প্রতিপক্ষের মাঠে।

সিরিজে ম্যাচ থাকবে কমপক্ষে দুটি। অ্যাশেজের মতো সর্বোচ্চ পাঁচ ম্যাচও হতে পারে। সেটা নির্ধারণ হবে দুই পক্ষের সমঝোতারা মাধ্যমে। ২০২১ সালের জুনে শীর্ষে থাকা দুই দল খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বাংলাদেশ খেলবে মোট ১৪টি টেস্ট। এর মধ্যে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে সর্বোচ্চ ৩টি করে টেস্ট।

২০১৯ সালের নভেম্বরে ভারত সফর দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেই সফরে চ্যাম্পিয়নশিপের দুটি টেস্টের পাশাপাশি তিনটি টি-টোয়েন্টিও খেলবে বাংলাদেশ দল।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পরের সিরিজ পাকিস্তানের সঙ্গে (অ্যাওয়ে)। ২০২০ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে দুটি টেস্টের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি খেলবে দুই দল।

পরের মাসে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। এই সিরিজে দুই দল খেলবে শুধু দুটি টেস্ট।

জুলাই-আগস্টে বাংলাদেশ যাবে শ্রীলঙ্কা সফরে। এই সফরে বাংলাদেশ খেলবে তিনটি টেস্ট। এরপর আগস্টে দুটি টেস্ট খেলতে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ষষ্ঠ ও শেষ সিরিজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ঘরের মাঠে সেই সিরিজে তিনটি টেস্টের সঙ্গে তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল।