টেস্টে ভালো করলেই ক্রিকেটে পরিপূর্ণতা

0
445

নাঈমুর রহমান দুর্জয় সাম্প্রতিক সময়ে সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। তবে ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচিত টেস্টে যথাযথ উন্নয়ন হয়নি। যে কারণে হতাশ বাংলাদেশের অভিষেক টেস্ট দলের অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়। যুগান্তরকে দেয়া একান্ত সাক্ষাৎকারে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন সাবেক এই অধিনায়ক। তার সাক্ষাৎকারটি নিয়েছেন ।
গনমান্ধম: ভাই আসসালামুআলাইকুম,রাজনৈতিক ব্যস্ততার মাঝে আপনাকে একটু ডিস্টার্ব করছি। ঢাকা টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন মুশফিক। তার ডাবল সেঞ্চুরি নিয়ে যদি কিছু বলেন?
দুর্জয়: আসলে আমি একটু বাইরে, যদি কাল সকালে ফোন দিতেন তাহলে ভালো হতো। আর মুশফিকের ডাবল সেঞ্চুরি নিয়ে কি বলার আছে? ও অসাধারণ ক্রিকেট খেলেছে। এটা আমাদের ক্রিকেটের জন্য অনেক ভালো। বিশেষ করে সিলেটের ঐতিহাসিক অভিষেক টেস্টে আমাদের ভালো হয়নি। ঢাকায় আমাদের কামব্যাক করা দরকার ছিল। মুশফিকের কাছ থেকে আমরা যেটা প্রত্যাশা করি, সে রকমই একটা ইনিংস সে খেলেছে। এটা বাংলাদেশ এবং বিশ্বের জন্যও একটা রেকর্ড। সবদিক থেকে বললে ভালো।
গনমান্ধম: একটা সময়ে ডাবল সেঞ্চুরি আমাদের জন্য সোনার হরিণ ছিল। ডাবল সেঞ্চুরি না পাওয়ার সেই আক্ষেপ ঘুচিয়েছেন মুশফিক। আজ ক্যারিয়ারের এবং উইকেটকিপার হিসেবে দ্বিতীয় সেঞ্চুরি করে ছাড়িয়ে গেছেন ধোনি-সাঙ্গাকারাদের মতো কিংবদন্তিদের?
দুর্জয়: আসলে মুশফিকের ডাবল সেঞ্চুরির রেকর্ডের চেয়ে গুরুত্বপূর্ণ হলো দলের কামব্যাক করার জন্য। রেকর্ড গড়েছে এজন্য ওকে অভিনন্দন। তবে সিলেটে এমন পরাজয়ের পর টিমের কামব্যাক করার জন্য এই ইনিংস খেলা খুবই প্রয়োজন ছিল।
গনমান্ধম: ২০০০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর থেকে ভালোমন্দে কেটেছে বাংলাদেশের?
দুর্জয়: আসলে ক্রিকেটে আপস অ্যান্ড ডাউন থাকবেই। তবে আমাদের আরও ভালো টেস্ট খেলা উচিত ছিল। আপস অ্যান্ড বাউনের পর পারফরম্যান্স দিয়েই কিন্তু কামব্যাক করতে হয়ে। সেটা আমরা করছি।
গনমান্ধম: সাম্প্রতিক সময়ে সীমিত ওভারের ক্রিকেটে উন্নয়ন হলেও টেস্টে সেভাবে উন্নয়ন হয়নি।
এই না হওয়ার পেছনের কারণ নিয়ে যদি বলেন?
দুর্জয়: ছোট ফর্মেটে তো আমরা ভালো করতেছি। এটা অবশ্যই ভালো। কিন্তু টেস্ট ক্রিকেট যেহেতু সবচেয় মর্যাদার জায়গা এখানে ভালো করলেই পরিপূর্ণতা পায় বা সবার ভালো লাগে।
গনমান্ধম: টেস্ট ক্রিকেটে ধারাবাহিক ভালো খেলায় কী করণীয় বলে মনে করেন?
দুর্জয়: টেস্টে আমাদের নিয়মিত ভালো করতে হলে ঘরোয়া ক্রিকেটে ভালো করতে হবে। ঘরোয়া ক্রিকেটকে আমরা যদি স্ট্রং করতে পারি তাহলে টেস্টেও ভালো হবে।
গনমান্ধম: বাংলাদেশের অভিষেক টেস্ট দলের কোচ সারোয়ার ইমরান সম্প্রতি বলেছেন, টেস্টে ভালো করতে হলে লংগার ভার্সন ক্রিকেটে উন্নয়ন প্রয়োজন। কিন্তু লংগার ভার্সন ক্রিকেটে খেলতে অনীহা জাতীয় দলের ক্রিকেটারদের
দুর্জয়: আসলে এই সমস্যা আমাদের কাটাতে হবে। জাতীয় দলের ক্রিকেটারদের ঘরোয়া চার দিনের ম্যাচগুলোতে নিয়মিত খেলা উচিত। অনেক সময় তারা ঘরোয়া ক্রিকেট খেলতে চায় না।
গনমান্ধম: ভাই আপনাকে ধন্যবাদ। তথ্য সূত্র: যুগান্তর