টেকনাফে বনভূমির আড়াই কিলোমিটার জুড়ে আগুন

0
321

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফ উপজেলার পাহাড়ে আগুন লাগানো হয়েছে। এ আগুন লোকালয়ে দিকে ছড়িয়ে পড়ছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিস, উপজেলা প্রশাসন, পুলিশ, বন বিভাগের কর্মীসহ স্থানীয় লোকজন চেষ্টা চালাচ্ছে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে টেকনাফের পৌরসভার নুর আহমেদ গুনা থেকে নাইট্যং পাড়া এলাকায় পাহাড়ে এ ঘটনা ঘটে। আগুন নেভানোর সময় স্থানীয় তিন ব্যাক্তি আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে তাদের নাম জানা যায়নি।

বন বিভাগ ও উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে পৌরসভার সবুজ পাহাড়ের বুকে হঠাৎ করে প্রায় আড়াই কিলোমিটার এলাকায় জুড়ে পাহাড়ে আগুন জ্বলছে। দ্রুত গতিতে আগুন লোকালয়ে দিকে ছড়িয়ে পড়ছে। পায়ে হেঁটে পাহাড় পেরিয়ে ঘটনাস্থলে যেতে একটু সময় লাগছে। শতাধিক একরের বেশি বনাঞ্চলে আগুন ছডিয়ে পড়ছে। এতে হাজার হাজার গাছপালা, সবজিখেত পুড়ে ছাই হচ্ছে। দমকা হাওয়ায় এই আগুন দাবানলের আকৃতি ধারণ করে ছড়িয়ে পড়ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফায়ার সার্ভিসের দুটি গাড়ি দুর্গত এলাকায় পৌঁছালেও দুর্গম পাহাড়ে উঠতে না পারায় আগুন নেভাতে সমস্যা হচ্ছে। টেকনাফ ষ্টেশনের ফায়ার সার্ভিসের কর্মকর্তা কিরিতি বড়ুয়া বলেন, পাহাড়ে আগুন লাগানোর খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌছে আগুন নেভাতে চেষ্টা চালানো হচ্ছে। লোকালয়ে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণ করা গেলেও।
পাহাড়ের আগুন নেভানোর চেষ্টা চলছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল হাসান বলেন, পাহাড়ে কারা আগুন ধরিয়েছে তা এখনো নিশ্চিত করা যায়নি। হঠাৎ করে আগুন ছড়িয়ে পড়ায় লোকালয় ঝুকিতে ছিল। এখনো পাহাড়ে আগুন জ্বলছে, নেভানোর চেষ্টা চলছে।