ঝিনাইদহে ভেটেরিনারি মেডিকেল সেন্টার উদ্বোধন করলেন মৎস্য মন্ত্রী

0
323

তথ্যবিবরণী : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে প্রাণিসম্পদ বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। দুধ, ডিম ও মাংসসহ আমাদের প্রাণিজ আমিষ যোগান দিয়ে আগামী প্রজন্মকে দক্ষ, মেধাবি জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এরজন্য সুস্থ্য গরু-ছাগল,হাস-মুরগী পালন খুবই গুরুত্বপূর্ণ।
তিনি বুধবার দুপুরে ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজের মেডিকেল সেন্টার উদ্বোধন, নবীন-বরণ ও কিট বক্স বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি। তাঁর স্বপ্ন ছিল দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করা। বঙ্গবন্ধু প্রাণিসম্পদকে স্বীকৃতি দিয়ে গেছেন। দেশের মৎস্য ও প্রাণিসম্পদের যথাযথ উন্নয়ন ও সংরক্ষণ নিশ্চিতকরণে সরকার কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়ন কর্মকান্ডের অংশ হিসেবে প্রাণিসম্পদ খাতের উন্নয়ন নিশ্চিতকল্পে বৃহত্তর খুলনা বিভাগসহ সারাদেশের প্রাণিসম্পদের উন্নয়ন সেবা সম্প্রসারণের লক্ষে এ অঞ্চলে একটি আধুনিক ভেটেরিনারি কলেজ স্থাপন করা হয়েছে। তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার মান উন্নয়নে দেশের বিভিন্ন স্থানে বিশ্ববিদ্যালয় স্থাপন করছেন। দেশ খাদ্য, মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ স্বাস্থ্য, শিক্ষা, বিদ্যুৎ তথ্যপ্রযুক্তিসহ সকল ক্ষেত্রে প্রশংসনীয় অর্জন করেছে। ভবিষ্যতে দেশ ডিম ও দুধেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বিদেশে রফতানি করতে সক্ষম হবে। বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার স্বীকৃতি পেয়েছে। এ স্বীকৃতি জাতির জন্যে বড় একটি অর্জন। তিনি বলেন, দেশ ৪৭ বছর স্বাধীন হয়েছে কিন্তু অন্য কোন সরকার উন্নয়ন করতে না পারলেও বর্তমান আওয়ামীলীগ সরকার প্রতিটি ক্ষেত্রে ব্যপকভাবে উন্নয়ন করেছে।
নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, তোমরাই হবে দেশের আগামী দিনের ভবিষ্যত। এজন্য সঠিক শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষার মানকে ধরে রাখতে হবে এবং একদিন বাংলাদেশের হাল তোমরাই ধরবে।এই কলেজটিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ হিসেবে অর্ন্তভূক্ত করার জন্য মন্ত্রী আশ্বাস দেন।
অনুষ্ঠান বিশেষ অতিথির বক্তৃতা করেন ঝিনাইদহ -২ আসনের সংসদ সদস্য মো. আব্দুল হাই, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন এবং ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু। এতে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক। স্বাগত বক্তৃতা করেন কলেজের অধ্যক্ষ ডা. মো. আবদুল হাই। কলেজের পরিচিতি তুলে ধরেন সহকারী অধ্যাপক ডা. সুলতানা বেগম। এর আগে মন্ত্রী প্রায় ৫৪ লাখ টাকা ব্যয়ে মেডিকেল সেন্টার উদ্বোধন করেন।