জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আজ : খুলনায় পরীক্ষার্থী ৩৭ হাজার ৬৭৩

0
564

খুলনা টাইমস প্রতিবেদক:
সারা দেশের ন্যায় খুলনায় কোমলমতি শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ বুধবার থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আজ প্রথম দিনে জেএসসি’র বাংলা ১ম পত্র এবং জেডিসি’র কুরআন মাজীদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষা শুরু হওয়ার আধা ঘন্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে। জেএসসিতে এবার পাঁচটি কেন্দ্র বেড়েছে। আগামী ১৮ নভেম্বর এ পরীক্ষা শেষ হবে। গেল বছরও ১ নভেম্বর এ পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসনের সূত্র জানায়, খুলনায় এ বছর জেএসসি ও জেডিসি’র ৬৭টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩৭ হাজার ৬৭৩ জন। এর মধ্যে জেএসসি’র ৫৩টি কেন্দ্রে ৩৩ হাজার ৩৩৫ জন ও জেসিডি’র ১৪টি কেন্দ্রে ৪ হাজার ৩৩৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। গেল বছর জেএসসি ও জেডিসি’র ৬২টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৩৭ হাজার ৬৪ জন। এর মধ্যে জেএসসি’র ৪৮টি কেন্দ্রে ৩৩ হাজার ৪৯ জন এবং জেডিসি’র ১৪টি কেন্দ্রে ৪ হাজার ১৫ জন পরীক্ষার্থী ছিল। তবে এ বছর জেএসসি ও জেডিসিতে পরীক্ষার্থী বেড়েছে ৬০৯ জন। এর মধ্যে জেএসসিতে বেড়েছে ২৮৬ জন এবং জেডিসিতে বেড়েছে ৩২৩ জন।#