‘জার্মানি বাদ পড়ারই যোগ্য’

0
292

স্পোর্টস ডেস্ক:

দক্ষিণ কোরিয়ার কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছে জার্মানি। মুকুট ধরে রাখার স্বপ্নও গুঁড়িয়ে গেছে শুরুতেই। হতাশায় দলটির কোচ ইওয়াখিম লুভও জানালেন তার দল গ্রুপ পর্ব থেকে বাদ পড়ারই উপযুক্ত।

‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বুধবার দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হারে জার্মানি। দুই হার ও এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে থেকে বিদায় নেয় তারা।

ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় হতাশা আড়াল করেননি লুভ। শেষ ষোলেতে ওঠা সুইডেন ও মেক্সিকোকে অভিনন্দন জানাতেও ভোলেননি তিনি।

“ছিটকে পড়ার হতাশা অনেক। আমাদের যে দুই প্রতিপক্ষ গ্রুপ পর্ব পেরিয়েছে, প্রথমেই তাদেরকে আমাদের অভিনন্দন জানানো দরকার। এই আসরে আমরা জয়ের এবং শেষ ষোলোতে যাওয়ার যোগ্য ছিলাম না।

“আমরা জিততে চাইনি বলে ছিটকে পড়েছি তা নয়, আমরা কোনোভাবেই এগিয়ে যাওয়ার সুযোগ পাইনি।”

“আমরা দেখেছিলাম মেক্সিকোর বিপক্ষে সুইডেন এগিয়ে গেছে। তাই আমরা চাপ বাড়ানোর চেষ্টা করেছিলাম। কিন্তু আমাদের দলে স্বচ্ছন্দে খেলতে পারার আর মানের অভাব ছিল। আমরা তাই ঝরে পড়ারই যোগ্য।”

মেক্সিকোর কাছে হার দিয়ে রাশিয়ার আসর শুরু করা জার্মানি বিদায় নিল শেষ ম্যাচে হেরে। কোচ হিসেবে দলের ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়েছেন লুভ।

“মেক্সিকো ম্যাচের আগে আমরা একটু বেশি আত্মবিশ্বাসী ছিলাম। যেন মনে করেছিলাম আমরা বাটনে চাপ দিব আর জিতে যাব।”

“এটা তিক্ত হয়ে গেলো। এজন্য আমি অবশ্যই দায় নিব। পুরো জার্মান ফুটবল হারল, দল হারল। ২০০৬ সাল থেকে আমরা অনেক কিছু তৈরি করেছিলাম, সব সময় কমপক্ষে সেমি-ফাইনাল খেলেছি। এর জন্য আমাদের ক্ষমা চাইতে হবে।”