জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবসে সভা

0
486

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর  ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৭ উদযাপন উপলক্ষে আজ ৩১ অক্টোবর সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার (দায়িত্বপ্রাপ্ত) মোহাম্মদ ফারুক হোসেন। খুলনা বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর যৌথভাবে এ সভার আয়োজন করে। দিবসের এবারের প্রতিপাদ্য “পয়: বর্জ্যরে সুষ্ঠু ব্যবস্থাপনা, উন্নত স্যানিটেশনের সম্ভাবনা” এবং “পরিচ্ছন্ন হাত, সুন্দর ভবিষ্যৎ”।

প্রধান অতিথির বক্তৃতায় মোহাম্মদ ফারুক হোসেন বলেন, মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পয়:নিষ্কাশন ব্যবস্থা এবং দূষণমুক্ত পরিবেশ অপরিহার্য। বর্তমানে সহজলভ্য, টেকসই ও গ্রহণযোগ্য প্রযুক্তির মাধ্যমে স্যানিটেশন কর্মসূচী দেশে ও বিদেশে প্রশংসিত হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে ২০৩০ সালের মধ্যে সকলের জন্য স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে। এ লক্ষ্যে সরকারের জনসচেতনতামূলকসহ কর্মসূচী চলমান রয়েছে। তিনি আরও বলেন, প্রত্যেক স্কুলের শিক্ষার্থীদের স্বাস্থ্যের প্রাথমিক পাঠ হিসেবে হাত ধোয়ার ওপর গুরুত্ব দিতে হবে। খাবারের আগে ও টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস নিশ্চিত করতে হবে। এতে পানিবাহিত রোগের পরিমান হ্রাস পাবে। তিনি সুবিধা বঞ্চিত জনগন, জলবায়ু পরিবর্তন ও পিছিয়ে পড়া এলাকার কথা বিবেচনা করে স্যানিট্যারি প্রস্তুতকারীদের মানসম্মত স্যানিট্যারি উপকরন প্রস্তুত করার অনুরোধ জানান।

ইউনিসেফ খুলনার সহযোগিতায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনা সার্কেলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম ওয়াহিদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তৃতা করেন সিভিল সার্জন ডা. এ এস এম আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন এবং ইউনিসেফের নিউট্রিশন অফিসার ফারজানা আক্তার । স্বাগত বক্তৃতা করেন খুলনা সার্কেলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ জাহিদ পারভেজ। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার কর্মীগণ উপস্থিত ছিলেন। তথ্যবিবরণী#