জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা

0
1131

খবর বিজ্ঞপ্তি: জাতীয় শোক দিবস ২০১৯ উদ্যাপন উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন গণগ্রন্থাগার অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারে (পাবলিক লাইব্রেরি) রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

‘ক’ গ্রুপের পঞ্চম-অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতার বিষয় ১হাজার শব্দের মধ্যে ‘খোকা থেকে বঙ্গবন্ধু’। ‘খ’ গ্রুপের নবম-দ্বাদশ শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতার বিষয় ১২শ’ শব্দের মধ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশ। ‘গ’ গ্রুপের ¯œাাতক-¯œাাতকোত্তর শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতার বিষয় ১৫শ’ শব্দের মধ্যে বঙ্গবন্ধুর কারাগার জীবন এবং ‘ঘ’ সর্বসাধারণের জন্য ১৮শ’ শব্দের মধ্যে ১৫ আগস্টের শোকাবহ রাত।
‘ক’ গ্রুপের অনূর্ধ-৭ বছর চিত্রাংকন প্রতিযোগিতার বিষয় উন্মুক্ত এবং ‘খ’ গ্রুপের অনূর্ধ-১২ বছর চিত্রাংকন প্রতিযোগিতার বিষয় শিশুদের প্রিয় বঙ্গবন্ধু।
খুলনা জেলার প্রতিযোগীদের রচনা ২০ আগষ্টের মধ্যে ‘সহকারী পরিচালক, বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার, বয়রা, খুলনা ’- এই ঠিকানায় জমা দিতে হবে। চিত্রাংকন প্রতিযোগিতা একইদিন বিকাল ৩ টায় এ কার্যালয়ে অনুষ্ঠিত হবে।
শর্তাবলীর মধ্যে রয়েছে, রচনা অ৪ সাইজ সাদা কাগজে স্বহস্তে প্রতি পাতার এক দিকে লিখতে হবে, উভয় দিকে লেখা যাবে না। ছাত্রছাত্রীদের স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রত্যয়নসহ জমা দিতে হবে। রচনায় অবশ্যই প্রতিযোগীর নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা ও মোবাইল নম্বর উল্লেখ থাকতে হবে নতুবা রচনাটি বাতিল বলে গণ্য হবে। ‘ঘ’ গ্রুপের ক্ষেত্রে জাতীয় পরিচায় পত্রের ফটোকপি/প্রথম শ্রেণি কর্মকর্তার প্রত্যয়নসহ রচনা জমা দিতে হবে। চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণেচ্ছু প্রত্যেক প্রতিযোগীকে ১৯.০৮.২০১৯ তারিখের মধ্যে জন্ম সনদের সত্যায়িত অনুলিপিসহ নাম নিবন্ধন করতে হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কাগজ/আর্টপেপার ব্যতীত চিত্রাংকনের জন্য প্রয়োজনীয় অন্যান্য উপকরণ নিজ দায়িত্বে সঙ্গে আনতে হবে। রচনার শব্দসংখ্যা নির্ধারিত সীমার অধিক হলে তা মূল্যায়নের জন্য বিবেচনাযোগ্য হবে না। প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে বই ও সার্টিফিকেট বিতরণ করা হবে। শুধুমাত্র বিজয়ীদেরকেই টেলিফোনের মাধ্যমে পুরস্কার ও সনদ বিতরণী অনুষ্ঠানের তারিখ, সময় ও স্থান জানানো হবে। বিস্তারিত তথ্যের জন্য নিম্নস্বাক্ষরকারীর দাপ্তরিক টেলিফোন/মোবাইলে যোগাযোগ করা যাবে।