জাতীয় পুষ্টি পরিকল্পনা বিষয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

0
858

তথ্যবিবরণী:
জাতীয় পুষ্টি পরিষদের আয়োজনে আজ খুলনার সিএসএস আভা সেন্টারে ‘দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা অবহিতকরণ কর্মশালা’ অনুষ্ঠিত হয় ।

কর্মশালায় জানানো হয়, সরকার ২০২৫ সালের মধ্যে দেশ থেকে অপুষ্টি দূর করতে ২০১৬ থেকে ২০২৫ দশ বছর মেয়াদী একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে। পুষ্টি সম্পর্কে দেশের জনসাধারণের যথাযথ জ্ঞান না থাকার কারণে বহু মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। অথচ আমাদের দেশেই উৎপাদিত মাছ-মাংস, শাকসবজি পরিমানমতো গ্রহণ করে সহজেই পুষ্টির অভাব দূর করা সম্ভব।

সভায় আরও জানানো হয়, রাষ্ট্রের ১৭টি মন্ত্রণালয় পুষ্টি কর্মসূচি নিয়ে কাজ শুরু করেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ হতে ২০২৫ সালের মধ্যে অপুষ্টি দূর করা সম্ভব হবে। জনসাধারণকে তাদের বয়স অনুযায়ী সুষম খাবার প্রহণে উদ্বুদ্ধ করতে পারলেই এই পরিকল্পনার সফলতা আসবে। সভায় বিশেষ তিনটি সাদা বিষ যথা সাদাভাত, চিনি এবং লবণ কম গ্রহণের কথা উল্লেখ করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন। স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ মোঃ আব্দুল কাদের এতে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডাঃ শাহনেওয়াজ, বিশ্ব খাদ্য কর্মসূচির পুষ্টি বিভাগের প্রধান মনিক বেউন (Mouique Beun) এবং পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক ব্রজ গোপাল ভৌমিক।

কর্মশালায় খুলনা বিভাগের বিভিন্ন দপ্তরের সরকারি-বেসরকারি বিভাগের কর্মকর্তারা অংশ নেন।