জাতীয় পাট দিবসকে সামনে রেখে ঢাকা ট্রেডিং হাউজের বর্ণাঢ্য র‌্যালী

0
542

ফকির শহিদুল ইসলাম:
সোনালী আশঁ পাটের হারানো ঐতিহ্য ফেরাতে বর্তমান সরকার ৬ র্মাচকে জাতীয় পাট দিবস ঘোষনা করে। গতবছর থেকে দেশে দিবসটি পালিত হয় । এতে পাট দিবস এলেই সাড়া দেশে পাট শিল্পের সাথে জড়িতদের মাঝে ফিরে আসে আনন্দ । পাটের সাথে সংশ্লিষ্ঠদের কাছে এ দিবসটি অত্যন্ত গুরুত্ব পূর্ন দিন ।
পাট দিবসে পাট মন্ত্রনালয়, পাট অধিদপ্তর, রাস্ট্রায়ত্ব পাটকল, বে-সরকারী পাটকল, বিজেএ, জুট গুডস্ ম্যানুফ্যাক্সার ও কাঁচাপাট রপ্তানীকারকরা পাটের তৈরি বিভিন্ন পন্য সাজিয়ে মেলা আয়োজনের সাথে নানা কর্মসূচি পালন করে । আগামীকাল ৬মার্চ মঙ্গলবার সাড়া দেশে ২য় জাতীয় পাট দিবস অনুষ্ঠিত হবে।
দিবসটিকে সামনে রেখে দেশের সেরা কাঁচাপাট রপ্তানীকারক প্রতিষ্ঠান ঢাকা ট্রেডিং হাউজের উদ্যোগে রবিবার দুপুরে খুলনায় বর্নাট্য র‌্যালী বের হয় । রেলিগেটস্থ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় থেকে র‌্যালীটি শুরু করে খুলনা-যশোর মহাসড়ক প্রদক্ষিন করে ঢাকা ট্রেডিং হাউজের প্রধান ফটকে এসে শেষ হয় ।
এর আগে সোনালী আশঁ পাটের হারানো ঐতিহ্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ঢাকা ট্রেডিং হাউজের ব্যাবস্থাপনা পরিচালক ও বিজেএর পরিচালক আলহাজ্ব মোঃ টিপু সুলতান । এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম, ব্যাবস্থাপক পরিতোষ হালদার কানু, ব্যাবস্থাপক (পার্সেজ) নজরুল ইসলাম মঞ্জু, মোজাহার হোসেন, শ্রমিকনেতা শাহজাহান সাজ, পাট সরবরাহকারী মোঃ শাহবুদ্দিন হেলাল, শেখ কওছার আলী, জগবন্ধু কুন্ডু, জামাল হোসেন প্রমুখ ।
উল্লেখ, কাঁচাপট রপ্তানীতে দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান হিসেবে ঢাকা ট্রেডিং হাউজ সুনাম কুড়িয়েছে। প্রতিষ্ঠানটি ভারত, পাকিস্থান, নেপাল, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে কাঁচাপাট রপ্তানী করে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করে । এরমধ্যে ২০১৬-১৭ অর্থ বছরে ২ লক্ষ ৭৫ হাজার পাকাবেল রপ্তানী করে প্রায় ২.৩৯ দুই কোটি মার্কিন ডলার আয় হয়। প্রতিষ্ঠান প্রধান আলহাজ্ব মোঃ টিপু সুলতানকে প্রধানমন্ত্রী কর্তৃক ইতোপূর্বে সম্মামনা ক্রেস্ট প্রদান করা হয়।
ঢাকা ট্রেডিং হাউজ চলতি অর্থ বছরে প্রায় তিন লক্ষ পাকা বেল রপ্তানী লক্ষমাত্রা নিয়ে ২০১৭-১৮ অর্থ বছরের জুন থেকে ফেব্রæয়ারী মাস পর্যন্ত এক লক্ষ উনত্রিশ হাজার দুইশ সাইত্রিশ বেল কাঁচাপাট রপ্তানী করে প্রায় একশ চৌদ্দ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করে বলে জানান, ঢাকা ট্রেডিং’র নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।