জাতীয় জন্ম নিবন্ধন দিবস আজ

0
1610

খুলনা টাইমস ডেস্কঃ
আজ মঙ্গলবার দেশব্যাপী জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত হবে। রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন জন্ম নিবন্ধনের মাধ্যমে জন্ম নিবন্ধন প্রক্রিয়া সহজ করার উদ্যোগের প্রশংসা করেন।

দিবসের প্রাক্কালে পৃথক বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বলেন, অনলাইন জন্ম নিবন্ধনের পাশাপাশি অনলাইন সনদ প্রদান জন্ম নিবন্ধন প্রক্রিয়া সাধারণ মানুষের মধ্যে জন্ম নিবন্ধনে আগ্রহ সৃষ্টি করেছে।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, দজন্ম ও মৃত্যু নিবন্ধন একটি মূল্যবান সনদ। এর মাধ্যমে কোন ব্যক্তির জন্ম বা মৃত্যুর দালিলিক প্রমাণ পাওয়া যায়। এছাড়া দৈনন্দিন জীবনে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, ভোটার তালিকা অন্তর্ভূক্তি, জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি, পাসপোর্ট ইস‍্যু, বিবাহ নিবন্ধন, জমি রেজিস্ট্রেশন, ব্যাংক হিসেব খোলাসহ ১৮টি সেবা গ্রহণে জন্ম নিবন্ধন সনদের বাধ্যবাধকতা আছে।দ

রাষ্ট্রপতি বলেন, আমি জানতে পেরেছি দেশের ৬৪টি জেলার সকল নিবন্ধন কার্যালয় এবং ৩৬টি দূতাবাসে অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম চলছে এবং প্রায় ১১ কোটি জন্ম নিবন্ধন তথ্য অন্তর্ভূক্ত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে দেওয়া পৃথক বার্তায় বলেন, শিশু অধিকার এবং ব্যক্তি সমাজ ও রাষ্ট্রীয় জীবনে নাগরিক অধিকার রক্ষায় জন্ম নিবন্ধনের গুরুত্ব অপরিসীম।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০১০ সালে অনলাইন জন্ম নিবন্ধন চালু করেছি। এর ফলে দূতাবাসে জন্ম নিবন্ধনের মাধ্যমে প্রবাসী নাগরিকগণ মেসিন রিডেবল পাসপোর্ট প্রাপ্তির সুবিধা পাচ্ছেন। অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে আরও এক ধাপ এগিয়ে নিয়েছে।