জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন উপলক্ষে খুলনায় এ্যাডভোকেসি সভা

0
406

তথ্যবিবরণী:
আগামী ০১-০৭ এপ্রিল ২০১৮ জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন উপলক্ষে খুলনা জেলা এ্যাডভোকেসি সভা আজ সকালে নগরীর স্কুল হেলথ ক্লিনিকে অনুষ্ঠিত হয়। খুলনা সিভিল সার্জন অফিস এ সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. আতিয়ার রহমান শেখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার মোঃ জাকির হোসেন এবং সহকারী শিক্ষা অফিসার দেলোয়ারা বেগম। অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মোঃ শরাফাত হোসেন।
সভায় জানানো হয় ৫-১৬ বছর বয়সী স্কুলগামী ছাত্রছাত্রী ছাড়াও স্কুল বহির্ভূত ঝরে পড়া, পথশিশু এবং শ্রমজীবী সকল শিশুকে এ কর্মসূচির আওতায় কৃমিনাশক মেবেনডাজল ৫০০ মি.গ্রা ট্যাবলেট খাওয়া হবে। খুলনা জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের মোট ৩ লাখ ৮৪ হাজার ৭৪১ জন শিশুকে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সপ্তাহব্যাপী এ কার্যক্রম মনিটরিং করার জন্য জেলায় ১১৬টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। বাচ্চাদের ভরা পেটে স্কুলে উপস্থিত হওয়ার পরেই কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর পরামর্শ দেয়া হয়। কোন বাচ্চা যদি অসুস্থ থাকে তাহলে সেই অবস্থায় এ ট্যাবলেট খাওয়ানো থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া হয়। পরবর্তীতে শিশু সুস্থ হওয়া পর তাকে ট্যাবলেট খাওয়ানোর পরামর্শ দেয়া হয়। অনুষ্ঠানে জানানো হয় কৃমিনাশক ট্যাবলেটে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই তবে কোন সমস্যা দেখা দিলে খুলনা সিভিল সার্জন অফিসের কন্ট্রোল রুমের ৭২১১৭০ নম্বরে এবং মেডিকেল অফিসারের মোবাইল নম্বর ০১৭৮৭১৮৮৯৪৪ তে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়।
অনুষ্ঠানে খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং বিভিন্ন এনজিও প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।