‘জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় বিশ্ব উদ্যোগ দরকার’

0
295

অনলাইন ডেস্ক : জলবায়ুর পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় বিশেষ করে সৌর শক্তিসহ অন্যান্য নবায়নযোগ্য জ্বালানির সম্ভবনাকে কাজে লাগাতে বিশ্ব উদ্যোগ জোরদারের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দিল্লির রাষ্ট্রপতি ভবন সাংস্কৃতিক কেন্দ্রে আন্তর্জাতিক সোলার এলায়েন্স (আইএসএ) এর প্রতিষ্ঠা সম্মেলনে রোববার ভাষণদানকালে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে এর বিরূপপ্রভাব মোকাবেলা করছে। আমাদের সম্ভাবনাগুলো প্রায়ই উন্নয়নের লক্ষ্য দ্বারা চাপা পড়ে যায়। তবুও আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিৎ নয়। বৈশ্বিক উষ্ণায়নের ফলে অনেক দেশের মত বাংলাদেশও বাস্তবিকভাবে বিরূপ প্রভাবের সম্মুখীন।

আবদুল হামিদ বলেন, যদিও গ্রিনহাউজ গ্যাস নির্গমণের ক্ষেত্রে আমাদের অবদান মাত্র ০ দশমিক ১ শতাংশ, কিন্তু সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, খরা, বন্যা ও ঘূর্ণিঝড়সহ বাংলাদেশের ওপর হুমকি ব্যাপক। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবেলায় সর্বোচ্চ করার চেষ্টা করছে উল্লেখ করে তিনি বলেন, আমরা উন্নয়নশীল দেশগুলোর জন্য কাঙ্খিত নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের মাধ্যমে অতিরিক্ত গ্রিনহাউস গ্যাস নির্গমণ হ্রাস করার পদক্ষেপ নিয়েছি।

এসময় বাংলাদেশের সব সময় বিশ্ব উদ্যোগে অংশগ্রহণের কথা উল্লেখ করে তিনি নবায়নযোগ্য জ্বালানীর পাশাপাশি সৌর শক্তির সকল ক্ষেত্রগুলো গতিশীল করতে গবেষণা, উন্নয়ন ও স্থানান্তরের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে সক্ষমতা তৈরির জন্য আইএসএ এর পক্ষ থেকে সব সদস্য রাষ্ট্রকে সহযোগিতা করার আহ্বান জানান।