জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

0
347

অনলাইন ডেস্কঃ আজ ২০ অক্টোবর, দেশের ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। তবে সরকারি ছুটি থাকায় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান হবে আগামী ২২ অক্টোবর, সোমবার।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২২ অক্টোবর বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ৯টায় এই আয়োজনের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

অনলাইনে অনেকেই আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা জানাচ্ছেন।

সোমবার উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় থেকে রায় সাহেব মোড় পর্যন্ত র‍্যালি বের হবে। এরপর সামাজিক বিজ্ঞান ভবন চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে একাডেমিক ভবনের নিচ তলায় বার্ষিক চারুকলা প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়া দিনব্যাপী ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায় প্রকাশনা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

২০০৫ সালের এই দিনে জগন্নাথ কলেজকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণার মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শুরু।

এ শিক্ষা প্রতিষ্ঠান যাত্রা শুরু করে ১৮৫৮ সালে এবং ২০০৫ সালে বাংলাদেশের জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন পাশ করার মাধ্যমে এই প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ নেয়। বর্তমানে এখানে প্রায় ২৩ হাজার ছাত্র-ছাত্রী এবং এক হাজার শিক্ষক রয়েছেন।