চীনের সিনোফার্মের ৯১ হাজার টিকা চট্টগ্রামে পৌঁছেছে

0
28

টাইমস ডেস্ক:

চীনের সিনোফার্মের তৈরি করা ৯১ হাজার ২০০ ডোজ নভেল করোনাভাইরাসের টিকা বন্দরনগরী চট্টগ্রামে পৌঁছেছে । জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির নেতৃত্বে একটি টিম শুক্রবার সকালে টিকাগুলো গ্রহণ করেন।

সিভিল সার্জন জানান, বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের নিজস্ব পরিবহনে ভ্যাকসিনগুলো চট্টগ্রামে আনা হয়। সকাল সাড়ে ৬টায় গাড়িটি চট্টগ্রামে এসে পৌঁছে। এসব টিকা ইপিআই স্টোরে সংরক্ষণ করা হয়েছে। পরে সেখান থেকে নগরী ও উপজেলার টিকা কেন্দ্রগুলোতে সরবরাহ করা হবে।

তিনি আরও জানান, শনিবার বৈঠক করে এসব টিকা দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এবার আগের মতো একাধিক টিকাকেন্দ্র থাকবে না। প্রতিটি জেলায় কেবল একটি টিকাকেন্দ্র থেকে টিকা দেওয়া হবে। সিনোফার্মের এসব টিকা দেওয়ার ক্ষেত্রে আগে যারা রেজিস্ট্রেশন করেছেন, তারা অগ্রাধিকার পাবেন। এর বাইরে ফ্রন্টলাইনার, মেডিকেল শিক্ষার্থী, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মী ও চীনা নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলার জন্য ১ লাখ ১৪ হাজার ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলার জন্য সর্বোচ্চ ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙ্গামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে।

চট্টগ্রামে এ পর্যন্ত ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন প্রথম ডোজ গ্রহণ করেছেন। যার মধ্যে দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ৪৪৬ জন। টিকার মজুদ শেষ হয়ে যাওয়ায় এখনও দ্বিতীয় ডোজ নিতে পারেননি ১ লাখ ৯ হাজার ৩১৪ জন।

খুলনা টাইমস/এমআইআর