ঘূর্ণিঝড় প্রভাবে মোংলা বন্দরে জাহাজ আগমন-নিগর্মন বন্ধ

0
528

মোংলা প্রতিনিধি: ঘূর্ণিঝড় তিতলি’র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরকে ৪ নং স্থানীয় হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এর প্রভাবে বুধবার সকাল থেকে মোংলাসহ আশপাশ উপকূলীয় এলাকায় আকাশ মেঘলা রয়েছে। কোন ধরণের ঝড়ো হাওয়া না থাকলেও মাঝে মধ্যে সামান্য গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার মো: দুরুল হুদা জানান, ৪ নং স্থানীয় হুশিয়ারী সংকেত জারির পর বুধবার সকালে সতর্কতা ও প্রস্তুতিমূলক সভা করেছে কর্তৃপক্ষ। এছাড়া বন্দর কর্তৃপক্ষের বিশেষ সতর্ক বার্তা এলার্ট-২ ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, ঘূর্ণিঝড় সতর্কতার কারণে বন্দরে বিদেশী জাহাজ আগমন ও নিগর্মন বন্ধ রাখা হয়েছে। এদিকে বন্দরে অবস্থানরত সকল বিদেশী বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস কাজ স্বাভাবিক রয়েছে। মোংলা বন্দর হতে নৌপথে পণ্য পরিবহণ চলছে। এছাড়া সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় বুধবার দুপুরে জরুরী প্রস্তুতি সভা করেছে উপজেলা প্রশাসনও।
আবহাওয়া অফিস সূত্র জানায়, ঘূর্ণিঝড় তিতলি মোংলা সমুদ্র বন্দর থেকে ৮১৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি বৃহস্পতিবার সকালে ভারতের দক্ষিণ উড়িষ্যা ও উত্তর অন্দ্রপ্রদেশে আঘাত হানতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। কিন্তু এর প্রভাব পড়তে পারে মোংলা, খুলনা, বাগেরহাটসহ উপকূলীয় এলাকা জুড়ে।
এদিকে ঘূর্ণিঝড় তিতলি প্রভাবে মোংলা বন্দরসহ উপকূলীয় নদ-নদী উত্তাল হয়ে পড়ায় সকল ধরণের নৌযান চলাচলে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।