ঘরের ছেলেই যখন ফ্রান্সের ‘প্রধান প্রতিপক্ষ’!

0
241
NIZHNY NOVGOROD, RUSSIA - JULY 06: Raphael Varane of France celebrates with team mates Kylian Mbappe and Antoine Griezmann after scoring his team's first goal during the 2018 FIFA World Cup Russia Quarter Final match between Uruguay and France at Nizhny Novgorod Stadium on July 6, 2018 in Nizhny Novgorod, Russia. (Photo by Alex Livesey/Getty Images)

স্পোর্টস ডেস্ক:
বেলজিয়াম তারকা রুমেলু লুকাকুর সঙ্গে ফ্রান্সের সাবেক স্ট্রাইকার থিয়েরি অঁরি
রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে খেলতে নামছে ফ্রান্স ও বেলজিয়াম। আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় বেলজিয়ানদের হারিয়ে ফের একবার বিশ্বকাপের ফাইনালে উঠতে মরিয়া দিদিয়ের দেশমের শিষ্যরা। আর এক্ষেত্রে তাঁদের প্রধান বাধা হয়ে উঠতে পারেন সাবেক ফ্রেঞ্চ স্ট্রাইকার থিয়েরি অঁরি। তিনি এই মুহূর্তে বেলজিয়ামের সহকারি কোচ। প্রধান কোচ রবার্তো মার্তিনেজের সহায়কের ভূমিকায় রয়েছেন।

১৯৯৭ সালে ফ্রান্সের হয়ে অভিষেকের পর ২০১০ সাল পর্যন্ত ১২৩ ম্যাচে করেছেন ৫৩ গোল। যা ফ্রান্সের জার্সিতে সর্বোচ্চ। ১৯৯৮ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্কোয়াডের অন্যতম গুরুপূর্ণ সদস্য তিনি। বর্ণাঢ্য ক্যারিয়ারে মোনাকো, জুভেন্টাস, আর্সেনাল ও বার্সেলোনার মতো বড় বড় ক্লাবে খেলেছেন বিশ্বের ইতিহাসের অন্যতম সেরা এই স্ট্রাইকার।

প্রতিপক্ষের সহকারী কোচ হিসবে অঁরির থাকার বিষয়টি নিয়ে ফ্রেঞ্চ খেলোয়াড়দের মনে বিরূপ প্রভাব রয়েছে। জিতে অঁরিকে আতোঁয়া গ্রিজম্যানের নেতৃত্বাধীন দলটি দেখিয়ে দিতে চান যে তিনি ভুল দল বেছে নিয়েছেন।

লস ব্লুসদের আক্রমণভাগের খেলোয়াড় অলিভিয়ার গিরোর্ড বলেছেন, অঁরি আমাদের বিপক্ষে রয়েছেন, ভেবেই অবাক লাগছে। অঁরিকে দেখিয়ে দেব, তিনি ভুল শিবিরে রয়েছেন। কারণ আমাকে জিজ্ঞাসা করা হলে আমি তাকে নিজেদের সঙ্গেই দেখতে চাইব।

সেমিফাইনালের পথে জাপানকে হারানোর পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে দিয়েছে এইডেন হ্যাজার্ডের দল। ফলে ফ্রান্স শক্তিশালী দল হলেও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বেলজিয়াম।

অলিভিয়ার গিরোর্ড ও থিয়েরি অঁরি
শুধু ফ্রান্স ও বেলজিয়ামের খেলোয়াড়দের মধ্যেই নয়, প্রতিবেশি দুই দেশের সংবাদমাধ্যমেও খেলা নিয়ে বেশ উত্তেজনা ছড়িয়েছে। দেশ দুটির কার্টুন চরিত্র খুব জনপ্রিয়। বেলজিয়ামের টিনটিন ও ফ্রান্সের অ্যাসটেরিক্স। এখন বইয়ের পাতা ছাপিয়ে ফুটবল মাঠে দুই দেশ সম্মুখ-সমরে নামতে চলেছে।