গ্রামীণ হত-দরিদ্র মহিলাদের ভাগ্য উন্নয়নে সাতক্ষীরায় স্বপ্ন প্রকল্প উদ্বোধন

0
366

সেলিম হায়দার, সাতক্ষীরা:
উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহনে গ্রামীণ হত-দরিদ্র মহিলাদের ভাগ্য উন্নয়নে সাতক্ষীরায় স্বপ্ন প্রকল্পের দ্বিতীয় চক্রের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রোববার দুপুরে দেবহাটা উপজেলার সখিপুর ইউনিয়ন পরিষদ চত্বরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। স্থানীয় সরকার বিভাগ ও ইউএনডিপির আর্থিক সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা সুশীলনের আযোজনে প্রধান অতিথি হিসেবে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন, দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আব্দুল গণি।

সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতনের সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কেবিনেট ডিভিশনের ডেপুটি সেক্রেটারী মোহাম্মদ খালেদ হাসান, দেবহাটা উপজেলা নির্বাহি অফিসার হাফিজ আল আসাদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, ইউনএনডিপি প্রতিনিধি বেলায়েত হোসেন, সুশীলনের উপ-পরিচারক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু, শ্রমজীবি নারী রোজিনা আক্তার প্রমুখ।
বক্তারা এ সময় বলেন, বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ ও ইউনএনডিপির আর্থিক সহযোগিতায় ৫ বছর মেযাদী এ প্রকল্পটি সাতক্ষীরা জেলার শ্যামনগর, কালিগঞ্জ, আশাশুনি, দেবহাটা ও তালা উপজেলার ৫২টি ইউনিয়নে কাজ করে আসছে। এ প্রকল্পের দ্বিতীয় চক্রে ১,৮৭২ জন দুঃস্থ বিধাব তালাকপ্রাপ্ত, স্বামী পরিত্যাক্তা মহিলাদের সার্বক্ষনিক কর্মসংস্থাপনসহ সম্ভাবনাময় উৎপাদনশীল কর্মের সুযোগ সৃষ্টি ও নারীর সামর্থ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। বক্তারা আরো বলেন, উপকারভোগী মহিলারা দৈনিক ২০০ টাকা করে মজুরি পাবে যার মধ্যে ৫০ টাকা তারা সঞ্চয় হিসেবে জমা রাখবে এবং পরবর্তীতে এই সঞ্চয় ভবিষ্যতে উৎপাদনশীল বিনিয়োগ হিসেবে ব্যবহার হবে। প্রকল্পটি ২০১৫ সাল থেকে ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত দুই পর্বে বাস্তবায়িত হবে।