খুলনা ২৫২ জন এইচআইভি ও এইডস আক্রান্ত রোগী

0
454

এম সাইফুল ইসলাম:
বৃহত্তর খুলনা এলাকায় ২৫২ জন এইচআইভি/এইডস-এ আক্রান্ত রোগী রয়েছে। যার মধ্যে ১৯ জন শিশু ও লৈঙ্গিক বৈচিত্র জনগোষ্ঠির মধ্য এইচআইভি পজিটিভ পাওয়া গেছে ।
দায়িত্ব্শীল না হওয়ার কারনে এইচআইভি এর ঝুকি ও নাজুকতা বৃদ্ধি পাচ্চে।ঝুকির অন্যতম একটি মাধ্যম হিজড়া যাদেও মাধ্যমে অধিকাংশ ভাইরাস ছড়ায়। এই সম্পর্কে বিশিষ্ঠজন বলেন হিজড়াদের জীবন যাত্রা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষনের সুযোগ তৈরি করা,হিজড়াদের উন্নয়নের লক্ষ্যে যুগোপযোগী ও টেকসই পরিকল্পনা প্রনয়নে সকলের সহযোগিতা ও অংশগ্রহন নিশ্চিত করা করতে হবে।
২২ নভেম্বর (বুধবার) বিকাল ৩ টায় নগরীর স্কুল হেলথ্ ক্লিনিকে ছিন্নমুল মানব কল্যাণ সোসাইটি, বন্ধু সোশ্যাল ওযেলফেয়ার সোসাইটির সহযোগিতায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খুলনা সিভিল সার্জন ডা: এএসএম আব্দুর রাজ্জাক এর সভাপতিত্বে মতবিনিময় সভায় এই সব তথ্য তুলে ধরেন বক্তারা।
এই সময় বক্তব্য রাখেন সাবেক সিভিল সার্জন হামে জামাল, সিএসএস-এর পরিচালক সাজ্জাদুর রহিম পান্থ ,খুলনা নার্সিং কলেজের অধ্যক্ষ আরিফা বেগম, ডাঃ শংকর কুমার সাহা, এম এ বাতেন, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির এ্যাডভোকেসী অফিসার মোঃ ওয়াসিফ রহমান, সিডিপি’র বিভাগীয় সমন্বয়কারী এসএম ইকবাল হোসেন বিপ্লব প্রমুখ। প্রজেক্টের উপর ধারনাপত্র উপাস্থপনা করেন ছিন্নমুল মানব কল্যাণ সোসাইটির সাধারন সম্পাদক আবুল হোসেন সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন পাখি হিজড়া এবং অনুষ্ঠান পরিচালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ।
এই সময় বক্তারা আরো বলেন হিজড়া দিবস ও বিশ্ব এইডস দিবস পালনের লক্ষে গনসচেতনতা বৃদ্ধি করা উচিত। কেউ পরিবারে, কেউ অভিবাবক, কেউ মানবিকতায় আবার কেউ দানশীল হিসেবে সমাজে অবদান রাখছে। হিজড়াদের সামাজিক অধিকার ফিরিয়ে দিতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা উচিত। সভায় খুলনা সিভিল সার্জন বিশ্ব এইডস দিবস ও স্বাস্থ্য মেলায সকল জিও /এনজিওদের অংশগ্রহনের আহবান জানান।