খুলনা-যশোর মহাসড়কে জুট স্পিনার্সের শ্রমিকদের কফিন মিছিল ও সমাবেশ

0
478

ফুলবাড়ীগেট (খুলনা) প্রতিনিধি, খুলনাটাইমস:
শিরোমণি শিল্পাঞ্চালের বন্ধকৃত ব্যাক্তিমালিকানা জুট স্পিনার্স মিলের শ্রমিক-কর্মচারী এবং কর্মকর্তাদের সকল বকেয়া পরিশোধ, উৎপাদন প্রক্রিয়া চালুর দাবীতে ধারাবাহিক কর্মসুচির অংশহিসাবে সোমবার বিকাল ৫টায় খুলনা যশোর মহাসড়কে (প্রতিকী) কফিন মিছিল বের করে। সিবিএ-ননসিবিএর সমন্বয়ে দাবী আদায় কমিটির উদ্যোগে পুর্বঘোষিত কফিন মিছিলটি খুলনা যশোর মহাসড়কের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনার চত্বরে এসে শ্রমিক সমাবশে অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তারা বলেন, শত ভাগ লাভজনক একটি মিলকে নিজের দ্ব›েদ্বর কারণে বন্ধ করে রেখে মিলের সাথে জড়িত প্রায় দুই হাজার শ্রমিককে পথে নামিয়ে দিয়েছে। তারা এখন অত্যান্ত মানবেতর জীবন যাপন করছে। মিল মালিকের কাছে শ্রমিক-কর্মচারীদের ন্যাহ্য পাওনা লক্ষ লক্ষ থাকা শর্তেও শ্রমিকরা আজ না খেয়ে বিনা চিকিৎসায় অনাহারে দিন কাটাচ্ছে। এই অবস্থায় জীবন-জীবীকার তাগিদে নিজের বেঁচে থাকার জন্য দাবী আদায়ে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসুচি ভাবে পালন করা হবে এবং দ্রæত সমস্যার সমাধান না হলে সামনে কেেঠার কর্মসুচি অপেক্ষা করছে।
দাবী আদায় কমিটির আহবায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে এবং শেখ ইকবাল হোসেনের পরিচালনায় বক্তৃতা রাখেন, খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহানগর আ’লীগ নেতা স.ম রেজওয়ান আলী, কমিউনিষ্ট পার্টির নেতা আঃ রহমান মোল্যা, সিবিএ সাবেক নেতা শেখ রবিউল ইসলাম, শেখ শহিদুল ইসলাম, মোঃ মনিরুল ইসলাম, আসাদুজ্জামান, মোঃ নুর ইসলাম, আবুল হাসেম গাজী, আল মামুন, কাগুজী ইকরাম, খোকন, আরিফ, মিজান, মাসুম প্রমুখ।
পুর্বঘোষিত কর্মসুচি অনুযায়ী আগামী ৯ মার্চ শুক্রবার বিকাল ৪টায় শিরোমনি শহীদ মিনার চত্বরে শ্রমিক জনসভা, ১১ মার্চ রবিবার বিকাল ৪টায় খুলনা যশোর মহাসড়কের শিরোমণি এলাকায় বিক্ষোভ মিছিল, ১৪ মার্চ বুধবার বিকাল ৪টায় অবরোধ সফল করতে বিক্ষোভ মিছিল এবং ১৫ মার্চ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত খুলনা যশোর মহাসড়ক অবরোধ কর্মসুচি রয়েছে।#