খুলনা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় এইডসে আক্রান্ত ১২ জনের মৃত্যু

0
396

খুলনা ব্যুরো:
দক্ষিনাঞ্চলের জেলাগুলোর মধ্যে খুলনায় এইডসের ভয়বহতা বেশি। গত ১১মাসে খুলন মেডিকেল কলেজ হাসপালতে চিকিৎসাধীন ১২ জন এইডস রোগীর মৃত্যু হয়। এ সময় আক্রান্ত হয়েছেন ৫৬ জন। ২০১৮ সালে খুলনা বিভাগে ৬৭ জন এইচ আই ভি বোগে আক্রান্ত বলে চিহ্নিত করা হয়।
মোংলা বন্দরের অদূরে নিষিদ্ধ পল্লী, খুলনা নগরীর ভাসমান পতিতা, মাদকের ভয়াবহতা, সিরিজ একাধিক ব্যবহার করার ফলে খুলনায় মাদকের ভয়াবহতা বেড়েছে। গর্ভবতী মা থেকে শিশুদের শরীরে যাতে এইচআইভি না ছড়ায় তার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্টেনদেনিং অব এইচআইভি সার্ভিস প্রকল্প চালু করা হয়। এর আওতায় ২০১৮ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের অক্টেবার পর্যন্ত ৯ হাজার ৫শ’ ৫ জন গর্ভবতী ও গভর্ত্তোর মায়ের রক্ত পরীক্ষা করা হয়। তার মধ্যে ৫ জনের দেহে এইচআইভি জীবাণু পাওয়া গেছে। এ বছর রক্ত পরীক্ষার পর খুলনা মেডিকেলে যে ৫৬ জন এইচআইভি সংক্রামিত ব্যক্তি বলে সনাক্ত হয়েছে। তার মধ্যে ২৬ পুরুষ, ২৪ জন মহিলা ও ৬ জন শিশু।
এইচ আই ভি সার্ভিসেস প্রকল্পের খুলনাস্থ ম্যানেজার মোল্লা মোঃ নুরুল আসলাম জনান, গত কয়েক বছর ধরে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে বিনামুল্যে খুলনা জেলার ৮৬ জন, যশোরের ৬২ জন, সাতক্ষীরার ৩৪ জন, নড়াইলের ২৫ জন, বাগেরহাটের ১২ জন, ঝিনাইদহর ১০ জন, মাগুরার ৪ জন, চুয়াডাঙ্গার ৩ জন, গোপালগঞ্জে ৬ জন, ফরিদপুরের ৪ জন, পিরোজপুরের ৩ ও বরগুনার একজন বিনামুল্যে চিকিৎসা নিয়েছেন।
এইডস দিবসের কর্মসুচি:
এ উপলক্ষ্যে রবিবার সকল ৯টায় জেনারেল হাসপাতাল প্রাঙ্গন থেকে শোভাযাত্রা বের হবে, সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা হবে। অপরদিকে একইদিন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে বেলা ১১ টায় শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্টিত হবে।

কাজী মোতাহার রহমান