খুলনা মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ উদযাপন

0
1296

খুলনা মহানগরীর সোনাডাঙ্গা মডেল থানাধীন শিববাড়ি মোড় হতে খুলনা মেট্রোপলিটন পুলিশ খুলনার উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ উদযাপন উপলক্ষে খুলনা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির, পিপিএম-এর নেতৃত্বে ৭০০০/৮০০০ জনের উপস্থিতিতে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, মোঃ মইনুর রহমান চৌধুরী, বিপিএম, অতিরিক্ত আইজি (এফএন্ডডি) বাংলাদেশ পুলিশ, পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকা, বিভাগীয় কমিশনার খুলনা আলহাজ্ব লোকমান হোসেন মিয়া, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, জেলা প্রশাসক খুলনা আমিন-উল আহসান, র‌্যাব-৬ খুলনার কমান্ডেন্ট মোঃ রফিকুল ইসলাম, খুলনা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (সদর) এস.এম ফজলুর রহমান, উপ-পুলিশ কমিশনার(দক্ষিণ) আব্দুল্লাহ আরেফ, পিপিএম, উপ-পুুলিশ কমিশনার(উত্তর) মোল্লা জাহাঙ্গীর হোসেন, বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) রাশিদা বেগম, অধ্যাপক জনাব মোঃ আলমগীর কবির কমান্ডার মুক্তিযোদ্ধা খুলনা মহানগর ইউনিট, খুলনা চেম্বার অফ কর্মাসের সভাপতি কাজী আমিনুল হক, খুলনা জেলা ফুটবল এসোসিয়েশন এর সভাপতি এ্যাডঃ মোঃ সাইফুল ইসলাম, খুলনা মহানগর কমিউনিটি পুলিশিং এর সভাপতি ডাঃ কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক সৈয়দ আলী প্রমূখ। র‌্যালিটি শিববাড়ি মোড় হতে আরম্ভ হয়ে সঙ্গীতার মোড়, পাওয়ার হাউজ মোড়, ফেরিঘাট মোড়, পিকচার প্যালেস মোড়, নূর অপটিক্যাল মোড় হয়ে সার্কিট হাউজ মাঠে গিয়ে শেষ হয়।
অতঃপর র‌্যালি শেষে ১১:০০ হতে ১৩:৩০ ঘটিকা পর্যন্ত খুলনা মহানগরীর খুলনা থানাধীন সার্কিট হাউজ মাঠে খুলনা মেট্রোপলিটন পুলিশ খুলনার উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ উদ্যাপন উপলক্ষে খুলনা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার জনাব মোঃ হুমায়ুন কবির, পিপিএম-এর সভাপতিত্বে ৫ সহস্রাধিক মানুষের উপস্থিতিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তাগণ বলেন যে বাংলাদেশের জনসংখ্যা অনুপাতে পুলিশের সংখ্যা খুবই কম হওয়ায় পুলিশের একার পক্ষে অপরাধ নিয়ন্ত্রণ, আইন-শৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান করা সম্ভব নয়। তাই পুলিশ ও জনতা কাঁদে কাঁদ মিলিয়ে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণ, আইন-শৃঙ্খলা রক্ষাসহ সামাজিক সমস্যার সমাধান করতে হবে। এই প্রত্যয় নিয়েই কমিউনিটি পুলিশিং ফোরামের উদ্ভব।
আলোচনা সভা শেষে পুলিশের  আইজিপি এর পক্ষ থেকে অতিঃ আইজিপি কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ উপলক্ষে খুলনা মহানগরীর দক্ষিণ বিভাগ থেকে শ্রেষ্ট সিপিও হিসাবে খুলনা থানার এসআই মিলন কুমার মিত্র ও শ্রেষ্ট কমিউনিটি পুলিশিং সদস্য হিসাবে শেখ হারুন মানু এবং উত্তর বিভাগ থেকে শ্রেষ্ট সিপিও হিসাবে দৌলতপুর থানার এসআই মোঃ সাজ্জাদুর রহমান ও শ্রেষ্ট কমিউনিটি পুলিশিং সদস্য হিসাবে শাহিন জামান পনকে সন্মাননা প্রদান করা হয়। এ ছাড়া খুলনা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মহোদয়ের পক্ষ থেকে উত্তর বিভাগ হতে শ্রেষ্ট সিপিও হিসাবে খালিশপুর থানার এসআই আবুল হাসান ও শ্রেষ্ট কমিউনিটি পুলিশিং সদস্য হিসাবে মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল ওয়াদুদ মল্লিক এবং দক্ষিণ বিভাগ থেকে শ্রেষ্ট সিপিও হিসাবে লবনচরা থানার এসআই শক্তি পদ মৃর্ধা ও শ্রেষ্ট কমিউনিটি পুলিশিং সদস্য হিসাবে ইমাম হাসান বাচ্চুকে সন্মাননা দেওয়া হয়। একই সাথে শ্রেষ্ট মিডিয়া কর্মী হিসাবে পুলিশ কমিশনার মহোদয়ের পক্ষ থেকে সাংবাদিক উত্তম কুমার মন্ডল-প্রথম আলো, সাংবাদিক দেবব্রত রায়-জন্মভূমি, সাংবাদিক মামুন আব্দুল্লাহ রুবেল সময়ের খবর, সাংবাদিক এম এম মিন্টু-দৈনিক প্রবাহকে সন্মাননা স্মারক প্রদান করা হয়। অবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কাবাড়ি খেলার মাধ্যমে অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে শেষ হয়।