খুলনা নারী নির্যাতনের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন

0
359

খুলনা টাইমস প্রতিবেদক:
খুলনায় নারী নির্যাতনের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করা হয়েছে। শনিবার দুপুরে মহানগরীর রয়্যাল চত্বরে তন্বী স্মৃতি সংরক্ষণ কমিটি, সেফ ও জনউদ্যোগ, খুলনার আহ্বানে জাগো নারী-জাগাও বিবেক স্লোগানকে কেন্দ্র করে এ লাল কার্ড প্রদর্শন কর্মসূচি অনুষ্ঠিত হয়। লাল কার্ড প্রদর্শন শেষে এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আফম মহসিন। সভা পরিচালনা করেন জনউদ্যোগ ও খুলনার সদস্য সচিব সাংবাদিক মহেন্দ্র নাথ সেন।
বক্তারা বলেন, সমাজে নারী নির্যাতনের দ্রুত বিচার নিশ্চিত করতে না পারলে দিনদিন বাড়বে নারী নির্যাতনের সংখ্যা। আর নারী নির্যাতন কমাতে হলে নারীকে ক্ষমতায়ন করতে হবে। নারীকে সম্পদের উপর অধিকার দিতে হবে। হিন্দু আইনে নারীকে সম্পত্তিতে অধিকার দিতে হবে। শিপ্রা কুন্ডুর হত্যা, খাদিজা হত্যার চেষ্টা, বর্ণালী, শামারুখ, তনু হত্যাকাণ্ডের মত গৃহবধূ তন্বী হত্যার বিচার দ্রুত করতে হবে। আর না করতে পারলে নতুন নতুন যোগ হবে বিউটিসহ অসংখ্য নারীর নাম। প্রতিদিন ধর্ষণসহ নারী নির্যাতনের সংখ্যা বেড়ে চলেছে। নারী নির্য়াতনের আইন আছে কিন্তু নানা দুর্বলতার কারণে আইনের ফাঁকা থেকে বেরিয়ে যাচ্ছে নির্যাতনকারীরা। এভাবে চলতে থাকলে নারী নির্যাতনের মাত্রা বেড়ে গিয়ে সমাজের ভারসাম্য নষ্ট হয়ে যাবে।
আরও বক্তব্য রাখেন জনউদ্যোগ ও খুলনার আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা, নারী ও শিশু নির্যাতন আদালতের (পিপি) অ্যাড অলোকানন্দা দাস, বাংলাদেশ মানবাধিকার সংস্থার অ্যাড মোমিনুল ইসলাম, তন্বী স্মৃতিসংরক্ষণ কমিটির উপদেষ্টা তন্বীর মা শামীমা আক্তার, সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, ওয়ার্কার্স পার্টির মফিদুল ইসলাম, ন্যাপের তপন রায়, ব্লাষ্টের অ্যাড অশোক কুমার সাহা, সেফের নির্বাহী পরিচালক উজ্জ্বল কুমার রায়, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব এসএম সোহরাব হোসেন, আফজাল হোসেন রাজু, জেসমিন জামান, সাথী খাতুন, নুরনাহার হিরা, গ্লোবাল, খুলনার শাহ মামুনর রহমান তুহিন, দীপক কুমার দে প্রমুখ।