খুলনা জেলার উন্নয়ন মেলা উপলক্ষে সভা অনুষ্ঠিত

0
516

তথ্যবিবরণী:
আগামী ১১-১৩ জানুয়ারি খুলনা সার্কিট হাউস মাঠে অনুষ্ঠিতব্য ‘উন্নয়ন মেলা-২০১৮’ উপলক্ষে এক মতবিনিময় সভা মঙ্গলবার (৯ জানুয়ারি) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব) মোঃ আব্দুল হান্নান। তিনি খুলনা জেলা উন্নয়ন মেলা আয়োজনে সরকারের দায়িত্বপ্রাপ্ত সচিব হিসেবে সমগ্র আয়োজন তদারকি করছেন।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, আমাদের মুক্তিযুদ্ধের যে উদ্দেশ্য ছিল তা বাস্তবায়নে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ এবং সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী ঘোষিত রুপকল্প ২০২১ বাস্তবায়নের দ্বারপ্রান্তে আমরা। ইতোমধ্যে বাংলাদেশ নিন্ম মধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য কে সামনে রেখে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে। MDG অর্জনে বাংলাদেশের সাফল্য সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। SDG বাস্তবায়নে সরকার পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে। সরকারের এসকল উন্নয়ন কর্মকান্ড ও সেবা সমূহ জনসাধারণের কাছে তুলে ধরতেই এ মেলার আয়োজন।

প্রধান অতিথি আরও বলেন, পদ্মাসেতুর সবচেয়ে বড় উপকারভোগী খুলনা। এই খুলনা ‘ল্যান্ড অফ টাইগারস’ নামে পরিচিত। তাই মেলাকে এমনভাবে আয়োজন করতে হবে যেন খুলনার এই খেতাব সারা বিশ্বের কাছে আমরা তুলে ধরতে পারি। তিনি মেলা আয়োজনে নিরাপত্তা নিশ্চিতকরণ সহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, তিন দিনব্যাপী এই মেলা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ জানুয়ারি সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে উদ্বোধন করবেন। এ উপলক্ষে ১১ জানুয়ারি সকাল নয়টায় খুলনার শহীদ হাদিস পার্ক থেকে বের করা হবে বর্ণাঢ্য র‌্যালি যা খুলনা সার্কিট হাউজ মাঠ মেলা প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি সেখানে স্থানীয়ভাবে মেলার উদ্বোধন করবেন। মেলায় ১২০টি স্টলের মাধ্যমে খুলনার সকল সরকারি দপ্তর, সরকারি-বেসরকারি ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এবং এনজিও সমূহ তাদের উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরবে। মেলা প্রাঙ্গণে সেমিনার, আলোচনা সভা, শর্ট ফিল্ম প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। মেলা প্রতিদিন সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে।

জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় খুলনার সকল সরকারি দপ্তরের উর্দ্বতন কর্মকর্তা, মুক্তিযোদ্ধা প্রতিনিধি এবং বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহণ করেন।