খুলনা ওয়াসার শুদ্ধাচার ব্যবস্থাপনা নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

0
681

তথ্যবিবরণী : খুলনা নগরীর পানি সরবরাহ ও পয়নিষ্কাশন ব্যবস্থাপনায় নিয়োজিত প্রতিষ্ঠান খুলনা ওয়াসার শুদ্ধাচার ব্যবস্থাপনা নিয়ে দিনব্যাপী একটি কর্মশালা শনিবার (১৫ সেপ্টেম্বর) খুলনা ওয়াসা ভবনে অনুষ্ঠিত হয়। এনজিও ফোরাম এবং ওয়াটার ইনটিগ্রিটি নেটওয়ার্কের সহযোগিতায় খুলনা ওয়াসা এই কর্মশালার আয়োজন করে।

খুলনা সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক শনিবার (১৫ সেপ্টেম্বর) সকালে কর্মশালার উদ্বোধনকালে বলেন, খুলনার অবস্থান উপকূলীয় এলাকায় হওয়ায় প্রকৃতিগতভাবে এ অঞ্চলের পানি লবণাক্ত। জনসংখ্যার ক্রম বৃদ্ধির সাথে সাথে সুপেয় পানি সরবরাহে ঘাটতি দেখা দিচ্ছে। এর সাথে যোগ হয়েছে জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সরকার জনসাধারণের মধ্যে সুপেয় পানির সরবরাহ নিশ্চিত করতে বিশাল প্রকল্প গ্রহণ করেছে। খুলনা ওয়াসা প্রাথমিকভাবে ৪৫ হাজার সংযোগের মাধ্যমে প্রতিদিন ১১ কোটি লিটার পানি সরবরাহের পরিকল্পনা নিয়ে কাজ করছে। এ বছরের শেষ নাগাদ নগরবাসী এই সুবিধা ভোগ করতে পারবে বলে তিনি আশ্বস্ত করেন।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আব্দুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন খুলনা ওয়াসার চেয়ারম্যান প্রকৌশলী মো. নুরুজ্জামান, ইনটিগ্রিটি নেটওয়ার্কের কর্মসূচি সমন্বয়ক বিনায়ক দাশ, দাতাসংস্থা জাইকা’র জ্যেষ্ঠ প্রতিনিধি ইয়াসুহিরো কাওয়াজোয়ি এবং রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সুলতান আব্দুল হামিদ। স্বাগত জানান এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এসএমএ রশিদ। কর্মশালায় খুলনা ওয়াসা সেবা প্রদানে সততা, নিষ্ঠা, নৈতিকতা ও জবাদিহিতা বজায় রেখে কাজ করবে বলে আশ্বস্ত করা হয়।

ওয়াটার ইনটিগ্রিটি নেটওয়ার্ক (উইন) জার্মানীর সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালার মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের ওয়াসাসমূহের কর্মকর্তাগণ এবং নগর পানি ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ যাঁরা বিভিন্ন দাতা সংস্থা, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এবং জাতিসংঘভুক্ত সংস্থাসমূহে কাজ করেন তাঁদেরকে ওয়াটার ইনটিগ্রিটি ম্যানেজমেন্ট প্রোগাম সম্পর্কে অবহিত করা। পাশাপাশি শহর অঞ্চলে পানির সুশাসন অবস্থা সম্পর্কে অংশগ্রহণকারীদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য বিশেষ করে ইনটিগ্রিটি নীতিমালা ও ব্যবহার সম্পর্কে জানা এবং সংশ্লিষ্ট বিষয়ে খুলনা ওয়াসার কর্তৃপক্ষের নগর দরিদ্রের জন্য সুবিধা প্রদান এবং সেবার মান উন্নয়নের অভিজ্ঞতা তুলে ধরা। খুলনা ওয়সার ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট প্রোগ্রামের লব্ধ অভিজ্ঞতা বাংলাদেশের অন্যান্য ওয়াসায় যেমন ঢাকা, চট্্রগ্রাম এবং রাজশাহী ওয়াসা কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে অবহিত করা এবং নগর পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে সুশাসন এবং সেবার মান উন্নয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উৎসাহিত করা।

কর্মশালায় উপস্থিত ছিলেন খুলনা, রাজশাহী ও চট্রগ্রাম ওয়াসার কর্মকর্তা, পানি ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উন্নয়ন সহযোগী, গণমাধ্যম এবং বেসরকারি সংস্থার প্রতিনিধি।