খুলনায় সাড়ে ৮ হাজার কোটি টাকায় হচ্ছে ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র : একনেকে অনুমোদন

0
705

এম জে ফরাজী: খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেডের পরিত্যক্ত জমিতে ৮শ’ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (২২ মে) রাজধানীর শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ৮ হাজার ৪৯৮.৬৪ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।
সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার ৮শ’ মেগাওয়াট শক্তিসম্পন্ন বৈদ্যুতিক প্লান্ট স্থাপনের একটি বৃহৎ উদ্যোগ গ্রহণ করেছে। ‘কন্সট্রাকশন অব রুপসা ৮০০ মেগাওয়াট কমবাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট’ নামে বিদ্যুৎ বিভাগের আওতাধীন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডবিøউপিজিসিএল) ৮ হাজার ৪৯৮.৬৪ কোটি টাকা ব্যয়ে ২০২২ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করবে। মোট প্রকল্প ব্যয়ের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) এবং জাপান ফান্ড ফর পোভার্টি রিডাকশন (জেএফপিআর) প্রকল্প সহায়তা হিসেবে ৫ হাজার ৯৮৭.৮৭ কোটি টাকা প্রদান করবে বলে আশা করা হচ্ছে। প্রকল্প বাস্তবায়নে সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫০ কোটি টাকা এবং অবশিষ্ট ২ হাজার ৪৬০.৭৭ কোটি টাকা সরকার বহন করবে।
বিদ্যুৎ বিভাগ ও পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, ৫০ একর জমির ওপর এ প্রকল্প বাস্তবায়িত হবে। এতে প্রাকৃতিক গ্যাস প্রধান জ্বালানি এবং এইচএসডি বিকল্প জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে। সরকার ২০২১ সালের মধ্যে প্রত্যেক বাড়িতে বিদ্যুৎ পৌঁছানো এবং একই সময়ে লোড শেডিং হ্রাসে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্যে বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ৮ হাজার মেগাওয়াটের এই বিদ্যুৎ প্রকল্পটি এ লক্ষ্য অর্জনের অংশ হিসেবে গৃহীত হয়েছে। প্রকল্পটির আওতায় জমি ক্রয় ও উন্নয়ন, আবাসিক ও অনাবাসিক ভবন নির্মাণ এবং বিতরণ পাইপ লাইন স্থাপন করা হবে।