খুলনায় সপ্তাহব্যপী করমেলা শুরু আজ, ব্যাপক প্রস্তুতি

0
587

খুলনা টাইমস প্রতিবেদক:
সারাদেশের মতো খুলনার বয়রা এলাকার কর ভবন প্রাঙ্গণে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হবে আজ বুধবার। এ উপলক্ষে খুলনায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। সাজানো হয়েছে মেলা প্রাঙ্গণ। বৃষ্টির হাত থেকে রেহাই পেতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বৃষ্টি হলে মেলা প্রাঙ্গণ থেকে পানি সরানোর জন্য যাবতীয় সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে।
খুলনা কর অঞ্চলের উপ করকমিশনার আবু নসর মো. মাহবুবুজ্জামান বলেন, সকাল ১০টায় প্রধান অতিথি থেকে মেলার উদ্বোধন করবেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান। মেলা উপলক্ষে এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেলায় এবার ৪২টি স্টল দেওয়া হয়েছে।
খুলনার কর অঞ্চলের দেওয়া তথ্যানুযায়ী, খুলনা বিভাগের ১০টি জেলা নিয়ে কর অঞ্চল খুলনা গঠিত। এর মধ্যে ২২টি কর সার্কেলে বর্তমানে করদাতা রয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ৮৪৪ জন। খুলনা কর অঞ্চলের নানামুখী কার্যক্রমের কারণে ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে। একইসঙ্গে গত ছয় অর্থবছরের ব্যবধানে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়েছে ২৫ দশমিক ৫২ শতাংশ।
এর মধ্যে ২০১১-২০১২ অর্থ বছরে প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৮০ শতাংশ, ২০১২-২০১৩ অর্থবছরে ১৯ দশমিক ৯৯ শতাংশ, ২০১৩-২০১৪ অর্থবছরে ২৮ দশমিক ৬২ শতাংশ, ২০১৪-২০১৫ অর্থবছরে ১০ দশমিক ২৬ শতাংশ, ২০১৫-২০১৬ অর্থবছরে ২৩ দশমিক ৬০ শতাংশ এবং সর্বশেষ ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধির হার ৩২ দশমিক ৩২ শতাংশ।
খুলনা কর আপিল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায় জানান, মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন, আয়কর রিটার্ন পূরণ ও দাখিলে সহযোগিতা, অনলাইনে রিটার্ন দাখিল, হেলপ ডেস্ক, সোনালী ও জনতা ব্যাংকের বুথের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য পৃথক কাউন্টারের সুবিধা থাকবে। মেলায় আগতদের হেলপ ডেস্কের মাধ্যমে রিটার্ন দাখিলে সহায়তা করা হয়।#