সমুদ্রের সার্বভৌমত্ব ও জাহাজ চলাচলে নৌবাহিনীকে নিরাপত্তা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি

0
566

নিজস্ব প্রতিবেদক:
রাষ্টপতি মো: আব্দুল হামিদ বলেছেন, আমাদের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র এলাকার নিরাপত্তা বিধান অপরিহার্য। সমুদ্র সীমার সার্বভৌমত্ব সমুন্নত রাখা, চোরাচালান, জলদস্যু দমন ও জাহাজ চলাচলে নৌপথে নৌ বাহিনীকে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সততা, নিষ্ঠা, নিয়মানুবর্তিতা, শৃংখলা, কর্মদক্ষতা এবং উচ্চমানের পেশাদারিত্ব বজায় রেখে বিশ্ব দরবাওে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে সর্বাত্মক প্রয়াস অব্যাহত রাখতে হবে।


আজ ৮ অক্টোবর দুপুরে খুলনায় খালিশপুর তিতুমীর নৌঘাঁটিতে যুদ্ধজাহাজ দূর্গম ও নিশান টাগ জাহাজ হালদা ও পশুরের কমিশনিং অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন। তিনি বলেন, জাতির পিতা একটি শক্তিশালী নৌবাহিনী গঠনের জন্য তার রুপকল্প বাস্তবায়নে ছিলেন বদ্ধপরিকর। সে কারণেই শত সীমাবদ্ধতা সত্ত্বেও নৌ বাহিনী তড়িৎ উন্নয়নে কয়েকটি যুদ্ধজাহাজ সংগ্রহের ব্যবস্থা করেন। নৌবাহিনী আজ একটি মর্যাদাশীল নিয়মিত বাহিনীতে পরিণত হয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসহ আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন অবদানের জন্য সুপরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে।


অনুষ্ঠানে নৌ বাহিনী প্রধান রিয়াল এডমিরাল নিজামুদ্দিন আহম্মেদ, প্রধানমন্ত্রীর পররাষ্ট বিষয়ক উপদেষ্টা ড. গরহর রিজভী, মৎস প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন, সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান মিজান উপস্থিত ছিলেন। উল্লেখিত চারটি যুদ্ধজাহাজ খুলনা শিপইয়ার্ডে তৈরি হয়।