খুলনায় যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস পালিত

0
387

তথ্যবিবরণী:

২৫ মার্চ গণহত্যা দিবস। সরাদেশের ন্যায় সরকারিভাবে খুলনায়ও যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয় দিবসটি। এ উপলক্ষে রবিবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা পরিষদের চেয়ারম্যান বলেন, এতো বড় গণহত্যা পৃথিবীর কোন দেশে হয়নি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে প্রায় ১ লাখ মানুষকে হত্যা করা হয়। সেই নিকৃষ্ট হত্যাকারীদের ধিক্কার জানাতে আজ রাত ৯.০০ টায় সবাই এক মিনিট বাতি নিভিয়ে ব্লাক আউট পালন করা হবে। তিনি বলেন, ১৯৭১ সালের ২০মে চুকনগরে একদিনে ১০ হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়। এটি এ অঞ্চলের নৃশংসতম গণহত্যা। তিনি আরও বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে এই সম¯ত স্থান পরিদর্শন করা দরকার।

খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নূর-ই-আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ বদিউজ্জামান, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মোঃ আবু সাইদ, জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল, ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসান এবং বীর মুক্তিযোদ্ধা সরদার মাহবুবুর রহমান ।