খুলনায় মেধাবী শিক্ষার্থী মেহেদীর দু’টি কিডনীই নষ্ট : সাহায্যের আবেদন

0
532

নিজস্ব প্রতিবেদক : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে গত বছর ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগ থেকে স্নাতক শেষ করেছে মেধাবী শিক্ষার্থী মেহেদী ইসলাম। উচ্চ শিক্ষার জন্য এ বছর ফিনল্যান্ড স্কলারশিপ পেয়েছিল। কিন্তু ভাগের নির্মম পরিহাস সে এখন মৃত্যুর পথযাত্রী। সে নিয়মিত রক্ত দিত। কারও রক্ত প্রয়োজন হলেই সে দিতে চলে যেত বা নিজের গ্র“পের সাথে না মিললে অন্যভাবে ব্যবস্থা করে দেওয়ার চেষ্টা করত। কয়েক মাস আগে এক আত্মীয়কে ব্লাড দেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়ে (কিডনি রোগীদের নতুন করে ব্লাড তৈরি হয় তাই)। তখন তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরী বিভাগে নিয়ে যায়। তার উচ্চ রক্তচাপ থাকায় ডাক্তার কিছু মেডিসিন ও টেস্ট দেয়। টেস্ট করার পর ধরা পড়ে তার ২টি কিডনির প্রায় অকেজো হয়ে গিয়েছে তখন ক্রিয়েটিনিন ৫.৭।
উল্লেখ্য, তার পিতারও ২টি কিডনি নষ্ট ছিল। চিকিৎসার জন্য তাকে ইন্ডিয়াতে সিএমসিতে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ডাক্তার বলে দেয় যত দ্রুত সম্ভব কিডনি ট্রান্সপ্লান্ট করতে হবে। মানুষের সুস্থ্যতা অসুস্থতা দুটিই আল্লাহ হাতে। তার পিতার ডায়ালাইসিস করানোর জন্য এভি-ফিস্টুলা অপারেশন করাতে ঢাকাতে নিয়ে যায়। সেখানে অপারেশনের সময় হার্ট এটাকে তিনি মারা যান। পিতার মৃত্যুর খবর শুনে মেহেদী আরো বেশি অসুস্থ হয়ে পড়ে এবং সেখান থেকে তার অবস্থা অবনতি হতে থাকে এবং বর্তমান অবস্থায় তার ক্রিয়েটিনিন ৮.৫৮। এই অবস্থা তার যে কোন সময় ডায়ালাইসিস করার দরকার পড়তে পারে। আর তাকে বাচিয়ে রাখার জন্য যত দ্রুত সম্ভব তার কিডনি ট্রান্সপ্লান্ট করতে হবে।
এই মুহূর্তে তার কিডনি ট্রান্সপ্লান্ট করার জন্য ৩০ লক্ষ টাকার প্রয়োজন। এত টাকা তার পরিবারের পক্ষে অল্প সময়ের জন্য জোগার করা অসম্ভব হয়ে পড়েছে। তাই একজন মেধাবী শিক্ষার্থীকে বাঁচাতে সকলের সহযোগিতা কামনা করেছেন পরিবারের সদস্যবৃন্দ।
সাহায্য পাঠানোর ঠিকানা: ০১৯২৩৮৭৫৮৭৫, ০১৯১২৮৭৭৯৯৪ (বিকাশ, পারসোনাল), ০১৯২৩৮৭৫৮৭৫৬, ০১৯১২৮৭৭৯৯৪১ (রকেট), (মেহেদী হাসান, ০০২৩-১০১০০০১৭৯৭, মিডল্যান্ড ব্যাংক, খুলনা শাখা) ও (এস এম মিশকাতুল ইসলাম, ১২০.১০১.০০৭৫৯৯৪, ডাচ বাংলা ব্যাংক, খুলনা শাখা)।