খুলনায় মহান মে দিবস পালিত

0
634

তথ্যবিবরণীঃ
‘শ্রমিক-মালিক ভাই ভাই সোনার বাংলা গড়তে চাই’ এ প্রতিপাদ্য নিয়ে আজ নানা আয়োজনের মধ্য দিয়ে খুলনায় মহান মে দিবস-২০১৮ পালিত হয়। এ উপলক্ষে সকালে বয়রাস্থ বিভাগীয় শ্রম দপ্তর প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিথিরা বলেন, সরকার শ্রমিকদের কল্যাণ ও তাদের স্বার্থ সংরক্ষণে শ্রম আইন প্রণয়ন করেছে। দেশের উন্নয়ন ও অগ্রগতির চালিকা শক্তি হচ্ছে শ্রমজীবী মানুষ। তাদের মর্যাদা ও নিরাপত্তা মালিক পক্ষকে নিশ্চিত করতে হবে। শ্রমিক ও মালিকের মধ্যে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে শিল্পকারখানায় উৎপাদন বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে যাতে কোন ধরণের অনাকাঙ্খিত পরিবেশে সৃষ্টি না হয় সেদিকে মালিক-শ্রমিক উভয়কে সচেতন থাকতে হবে।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান। আরও বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার, আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসন, বাংলাদেশ এ্যাম্পøয়িজ ফেডারেশনের পরিচালক এস হুমায়ুন কবির, শ্রমিক লীগ খুলনা শাখার সভাপতি বি এম জাফর। স্বাগত বক্তৃতা করেন বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম। এসময় ক্ষতিগ্রস্থ শ্রমিকদের মাঝে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের চেক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে শ্রমিক নেতৃবৃন্দ, বিভিন্ন কলকারখানার শ্রমিক এবং গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি পালন উপলক্ষে কেডিএ নিউ মার্কেট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বয়রা বিভাগীয় শ্রম দপ্তরে এসে শেষ হয়। পরে বাংলাদেশ বেতার খুলনার শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। বিভাগীয় শ্রম দপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দপ্তর এবং জেলা প্রশাসন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।