খুলনায় পাসপোর্ট সেবা সপ্তাহ শুরু

0
469

তথ্যবিবরণী:

‘পাসপোর্ট নাগরিক অধিকার, নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার’ এই প্রতিপাদ্য নিয়ে খুলনায় শুরু হলো পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৮। এ উপলক্ষে আজ রবিবার দুপুরে খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার বলেন, পাসপোর্ট ও ভিসা সেবা প্রত্যাশীদের সেবার মান উন্নয়নে বর্তমান সরকার কাজ করছে। বর্হিগমণের জন্য যে কোন দেশের নাগরিকের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাসপোর্ট। সেবা প্রত্যাশীরা যাতে নির্বিঘ্নে ও দ্রুততম সময়ে পাসপোর্ট ও ভিসা পায় তা নিশ্চিত করতে সেবার মান উন্নত করতে হবে। আগের চেয়ে জনগণের ভোগান্তি কমে এসেছে এবং পাসপোর্ট ও ভিসা সহজীকরণ করা হয়েছে। অল্প দিনের মধ্যে ই-সেবা চালু করা হবে। ভবিষ্যতে ঘরে বসেই সকল জনগণ এ সেবা পাবে।

খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মোঃ আবু সাইদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু এবং সনাকের সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মকবুল হোসেন মিন্টু।

অনুষ্ঠানে প্রধান অতিথি পাঁচজন ব্যক্তির মাঝে পাঁচটি পাসপোর্ট বিতরণ করেন। এর আগে তিনি বেলুন উড়িয়ে ও ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন। খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।

উল্লেখ্য, ২০১০ সালে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) চালুর পর থেকে ৩১ ডিসেম্বর-২০১৭ পর্যন্ত পাসপোর্ট ইস্যু হয়েছে প্রায় দুই কোটি এবং ভিসা ইস্যু হয়েছে প্রায় ছয় লাখ এবং রাজস্ব আদায় হয়েছে ১১ হাজার কোটি টাকা। আজ থেকে ৮ ফেব্রুয়ারি-২০১৮ পর্যন্ত এ সেবা চলবে।